রাঙ্গামাটিতে স্থানীয় শিল্পীদের নিয়ে মনোমুগ্ধকর উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান

86

॥ নিজস্ব প্রতিবেদক ॥
নতুন প্রজন্মকে শুদ্ধ সংগীত চর্চায় উৎসাহিতর করার প্রয়াসে জেলায় স্থানীয় শিল্পীদের নিয়ে মনোমুগ্ধকর উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বৃহস্পতিবার (২০ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা শিল্পকলা একাডেমী ও সুর নিকেতন স্কুলের উদ্যোগে ও সদারঙ্গ উচ্ছাঙ্গ সংগীত পরিষদ চট্টগ্রাম এর সহযোগিতায় রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইনস্টিটিউট অডিটোরিয়ামে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে সঙ্গীতানুষ্ঠানের উদ্বোধন করেন, জাতীয় মানবাধিকার সংস্থার সাবেক সদস্য নিরুপা দেওয়ান।
সুর নিকেতনের প্রতিষ্ঠাতা পরিচালক মনোজ বাহাদুর গুর্খার সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সদারঙ্গ উচ্চাঙ্গ পরিষদের সাধারন সম্পাদক রাজিব দাস, চট্টগ্রামের বিশিষ্ট তবলা শিল্পী রাজিব চৌধুরী, জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার সিনথিয়া চাকমা, সাধারন সম্পাদক মুজিবুল হক বুলবুল, সাংবাদিক মনসুর আহম্মেদ, কবি হাসান মঞ্জু, কবি মনির আহমেদ, লেখক শুভ্রজ্যোতি চাকমা, জেলার বিশিষ্ট সমাজসেবক জীবন রোয়াজা, সাগরিকা রোয়াজা, প্রহেলিকা ত্রিপুরাসহ অন্যান্য শিল্পীবৃন্দরা।
সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম হচ্ছে শুদ্ধ সংস্কৃতি চর্চার উর্বর ভূমি। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের বসবাস। এখানে বাংলা গানের পাশিপাশি অন্যান্য সম্প্রদায়ের মানুষরা তাদের নিজস্ব সাংস্কৃতিক মানুষের মাঝে তুলে ধরতে গান ও নাচের চর্চা করে থাকেন।
আলোচকবৃন্দ সুর নিকেতন স্কুলের পরিচালক মনোজ বাহাদুরের প্রশংসা করে বলেন, পাহাড়ের শিল্পীদের শুদ্ধ সংগীত শিক্ষার পাশাপাশি তিনি এখানকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পীদের নিজস্ব ভাষায় সংগীত শিক্ষার সুযোগ সৃষ্টি করেছেন। এই অর্জনগুলোকে ধরে রাখতে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তার জন্য আহবান জানানো হয়।
আলোচনা শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় সাংস্কৃতিক অনুষ্ঠানে আসা  দর্শক শ্রোতারা মুগ্ধ হয়ে স্থানীয় শিল্পীদের গান শুনেন।
অনুষ্ঠানে উচ্চাঙ্গ সঙ্গীতের পাশাপাশি সংগীত শিক্ষক ও সুর নিকেতনের পরিচালক মনোজ বাহাদুরের রচনায় ক্ষুদ্র নৃ গোষ্ঠীর নিজস্ব ভাষায় রুপান্তর করে উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করা হয়।