দেশের টেকসই উন্নয়ন তরান্বিত করতে ই-জিপি ভূমিকা রাখছে-মোঃ সহিদুজ্জামান

47

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-খাগড়াছড়ি পার্বত্য জেলার গর্ভমেন্ট-টেন্ডারার্সফোরাম (জিটিএফ)-এর একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।
বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) এই কর্মশালার আয়োজন করে।
খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয়ে সিপিটিইউ-এর সিনিয়র সিস্টেম এনালিস্ট মোঃ মোশাররফ হোসেন সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান।
বিশ্বব্যাংকের অর্থায়নে সিপিটিইউর ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্টের (ডিআইএমএপিপি) আওতায় বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামের (বিসিসিপি) সহায়তায় কর্মশালার আয়োজন করা হয়।
ডাঃ জিনাত সুলতানা, প্রোগ্রাম ডিরেক্টর, বিসিসিপি কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন এবং জিটিএফ সম্পর্কে একটি উপস্থাপনা করেন। কর্মশালাটি সঞ্চালনা করেন বিসিসিপির প্রোগ্রাম ম্যানেজার মোঃ আব্দুস সালাম।
সম্পূর্ণ ডিজিটাইজেশন নিশ্চিত করার জন্য ইজিপি সিস্টেমে সিপিটিইউ কর্তৃক সংযোজিত বিভিন্ন পদ্ধতির যথাযথ ব্যবহারের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান বলেন, এটি জনগণের অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করবে এবং দেশের টেকসই উন্নয়নকে ত্বরান্বিত করবে।
দরপত্রদাতা এবং অন্যদের কাছ থেকে বিভিন্ন প্রশ্নের জবাবে মোঃ মোশাররফ হোসেন আশ্বস্ত করেন যে ই-জিপিকে আরও কার্যকর করার জন্য সমস্ত স্টেকহোল্ডারদের সুপারিশ অন্তকর্ভুক্ত করার মাধ্যমে চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে সিপিটিইউ কাজ করছে।
তিনি বলেন, এই কর্মশালার মাধ্যমে বিদ্যমান জিটিএফ কমিটিকে আরও হালনাগাদ ও সক্রিয় করা হবে এবং ক্রয়কারী সংস্থা এবং দরপত্রদাতাদের মধ্যে সহযোগিতা জোরদার করতে এবং উন্নয়ন কর্মকান্ডকে গতিশীল করতে সাহায্য করবে।
সরকারি ক্রয়সংস্থা এবং দরপত্রদাতাদের প্রতিনিধি, সুশীল সমাজের সদস্য এবং সাংবাদিকসহ ৭০জনেরও বেশি অংশগ্রহণকারী কর্মশালায় অংশগ্রহণ করেন।