পার্বত্য দূর্গম পাহাড়ের মানুষের উন্নয়নে সকল শ্রেণী পেশার মানুষকে এগিয়ে আসতে হবে-রেমলিয়ানা পাংখোয়া

45

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-পার্বত্য দূর্গম পাহাড়ের মানুষের উন্নয়নে সকল শ্রেণী পেশার মানুষকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া। তিনি বলেন, প্রাকৃতিক সম্পদ ফুরিয়ে আসছে প্রাকৃতিক সম্পদকে কম ব্যববার করে মানুষের প্রয়োজন যাতে মেটে আমাদেরকে সেই চিন্তা করতে হবে। তেমনি উন্নত চুলা তৈরীর প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে পাহাড়ের মানুষকে সেবা দিতে প্রশিক্ষনার্থীদের প্রতি আহবান জানান।
বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারী) সকালে রাঙ্গামাটি জেলা পরিষদ প্রকল্পের টেইনারদের জ্বালানী সাশ্রয়ী উন্নত চুলা তৈরী ৩ দিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।
রাঙ্গামাটি জেলা পরিষদের মিনি কনফারেন্স রুমে সরকারের এটুআই ইউনিভেশন প্রকল্প এবং ইএনডিপি এসআইডি সিএইচটি রাঙ্গামাটি জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা ও ফোকাল পারসন অরুনেন্দু ত্রিপুরার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনডিপি জেন্ডার এন্ড কমিউনিটি কোহেশন প্রকল্পের চীফ ঝুমা দেওয়ান, সরকারের এ টু আই প্রকল্পের ইউনিভেশন এক্সপার্ট তাফিকুর রহমান, শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে নারী ও মেয়ে শিশুর ক্ষমতায়ন প্রকল্পের জেলা কর্মকর্তা সুখেশ্বর চাকমাসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন দেশে প্রাকৃতিক সম্পদ দিন দিন কমে যাচ্ছে। পার্বত্য অঞ্চলেও প্রাকৃতিক বন ও দিন দিন কমে আছে। অতিরিক্ত গাছ কাটার ফলে পাহাড় রুক্ষ হয়ে যাচ্ছে। তাই আমাদেরকে জ্বালানী সাশ্রয়ী হতে হবে। এই প্রকল্পের মাধ্যমে জ্বালানী সাশ্রয়ী উন্নত চুলার তৈরী করে অর্ধেকের বেশী জ্বালানী সাশ্রয়ী সম্ভব। তাই আমাদের উন্নত চুলা প্রকল্পের চুলা পুরো পার্বত্য এলাকায় ছড়িয়ে দিতে প্রশিক্ষনার্থীদের প্রতি আহবান জানান।