লামার ঠাকুরঝিরির গ্রামে উচ্ছেদ আতংকে থাকা ১৮ পরিবারের পাহাড়িকা প্লান্টেশনের বিরুদ্ধে মানববন্ধন ও স্মারকলিপি পেশ

91

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-অবৈধভাবে ক্ষমতার দাপট ও মিথ্যা মামলার হুমকি প্রদর্শন করে বসতবাড়ী থেকে উচ্ছেদের চেষ্টা, হয়রানী ও ষড়যন্ত্র বন্ধের দাবীতে মানববন্ধন করেছে লামা উপজেলার সদর ইউনিয়নের ঠাকুরঝিরি গ্রামের ১৮ পরিবারের লোকজন।
রবিবার (১৪ আগস্ট) দুপুর ১২টায় লামা উপজেলা পরিষদের সামনে সড়কে ঘন্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে নিরীহ ও অসহায় লোকজন প্রতিকার চেয়ে লামা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি সমীপে স্মারকলিপি প্রদান করেন। উপজেলা নির্বাহী অফিসারের পক্ষে স্মারকলিপি গ্রহণ করে সহকারী কমিশনার (ভূমি) কাজী শামীম।
স্মারকলিপি ও মানববন্ধনে বক্তারা বলেন, ঠাকুরঝিরিতে বহিরাগত ভূমিদস্যু পাহাড়িতা প্লান্টেশন লিমিটেডের পরিচালক মোঃ কামাল উদ্দিন ও রবিউল হোসেন ভূঁইয়া কর্তৃক অবৈধভাবে ক্ষমতার দাপট ও মিথ্যা মামলার হুমকি প্রদর্শন করে ১৮টি পরিবারকে বসতবাড়ী থেকে উচ্ছেদের চেষ্টা, হয়রানী ও ষড়যন্ত্র করছে। আমরা ঠাকুরঝিরি এলাকায় ১৯৮০-৮১ সাল থেকে ম্যালেরিয়া, পাহাড়ি সন্ত্রাসী হামলা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং শতবাধা বিপত্তি উপেক্ষা করে পোপা মৌজার আর/৩৮৪ নং হোল্ডিংয়ে ক্রয়সূত্রে মালিক হয়ে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছি। সম্প্রতি কতিপয় বহিরাগত ভূমিদস্যু পাহাড়িকা প্লান্টেশনের নামে বিভিন্ন জনের নিকট হতে জালজালিয়াতি ও প্রতারণার মাধ্যমে দখল বিহীন ভূয়া কবুলিয়ত ও জায়গা ক্রয় করে আমাদের বসত ভিটা, বাগান বাগিচা ইত্যাদি জোরপূর্বক জবরদখল করতে চাচ্ছে। তারা আমাদের উচ্ছেদের হুমকি, মিথ্যা মামলা ও হয়রানী করছে স্থানীয় সাবেক ইউপি মেম্বার ও বিএনপি নেতা রবিউল হোসেন ভূঁইয়া ও পাহাড়িকা প্লান্টেশন লিমিটেডের পরিচালক মোঃ কামাল উদ্দিন কোম্পানী সহ কতিপয় সন্ত্রাসী ভূমিদস্যু।
ভুক্তভোগীরা আরো বলেন, উল্লেখিত বিষয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, ইউপি চেয়ারম্যান, মেম্বার ও সাংবাদিকদের অবহিত করে বিচার দাবী করলে উভয়ে আমাদের আইনের আশ্রয় নিতে পরামর্শ দেন। আমরা খুবই গরীব, অসহায় ও দিন মজুর। ভূমিদস্যুরা কোটিপতি, অর্থশালী, মামলাবাজ। এরা সরকারের আইন কানুন মানেনা। বর্তমানে আমাদেরকে রবিউল হোসেন ভূঁইয়া জায়গা ছেড়ে চলে যেতে হুমকি দিচ্ছে। নতুবা সন্ত্রাসী লেলিয়ে দিবে ও মিথ্যা মামলা করে এলাকা ছাড়ার হুমকি দিচ্ছে। তারা বলছে, প্রয়োজনে ঘরে আগুন দিয়ে পুড়িয়ে হত্যাযজ্ঞা চালাবে। তাই জীবন ও ঘরবাড়ী রক্ষার্থে আমারা আজ মানববন্ধন করে পার্বত্য মন্ত্রীর সমীপে স্মারকলিপি প্রদান করছি। আমাদের আবাদি বাগান ঘরবাড়ী রক্ষা ও জানমালের নিরাপত্তা যেন নিশ্চিত হয়, সে বিষয়ে সরকারী প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছি।
মানববন্ধনে নেতৃত্ব দেয় এবং বক্তব্য রাখেন, ঠাকুরঝিরি গ্রাম সর্দ্দার আব্দুর রাশেদ (৭০), এমদাদুল হকের স্ত্রী নাছিমা আক্তার (৩৮), মৃত মোক্তার উদ্দিনের ছেলে আব্দুল হাকিম (৬৫), আব্দুল বারেক এর ছেলে আব্দু সাত্তার (৬০) এবং মৃত আইন উদ্দিন এর ছেলে আব্দুল মজিদ (৬০) সহ প্রমূখ। মানববন্ধনে ১৮টি পরিবারের বৃদ্ধ, নারী-পুরুষ ও শিশু সহ ৬০/৭০ জন উপস্থিত ছিলেন।
লামা সহকারী কমিশনার (ভূমি) কাজী শামীম বলেন, পার্বত্য মন্ত্রীর বরাবরে ঠাকুরঝিরি এলাকার লোকজনের করা স্মারকলিপিটি উপজেলা নির্বাহী অফিসারের পক্ষে গ্রহণ করা হয়েছে।