রাঙ্গামাটির আদালতে অবকাঠামো সংকট; চরম কষ্টে আইনজীবী আর বিচার প্রার্থীরা

94

মো. সোহরাওয়ার্দী সাব্বির, রাঙ্গামাটিঃ-চরম অবকাঠামো সংকটে পড়ে রাঙ্গামাটি পার্বত্য জেলার বিচারক, আইনজীবী আর বিচার প্রার্থীরা ভোগান্তির যেন আর শেষ নাই। রাঙ্গামাটিতে বর্তমান কর্মরত ১৫ জন বিচারক এর বসার জন্য কোনো ব্যবস্থা নেই। এমনকি জেলার একমাত্র নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারককে পর্যন্ত তার এজলাস ও খাস কামরা শেয়ার করতে হচ্ছে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর সাথে। বিচার বিভাগের এই পর্যায়ের দুজন সিনিয়র কর্মকর্তাদের এজলাস ও চেম্বার শেয়ার এর ঘটনা বাংলাদেশে নজীর বিহীন ঘটনা।
এছাড়া, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে কর্মরত বাকি দশ জন ম্যাজিস্ট্রেট এর নয় জনই এক রুমের খাস কামরায় দুই/তিনজন বিচারক মিলে এজলাস হিসাবে ব্যবহার করে আসছেন। এছাড়া একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এজলাস করছেন লিগ্যাল এইড অফিসে। একারনে মামলা ডাকার সময় বেশীরভাগ কোর্টে আইনজীবীদের বসার জায়গা নাই ফলে ঘন্টার পর ঘন্টার তাদের আদালতের বাইরে করিডোরে দাড়িয়ে থাকতে হয়।
এসময় সবচে বেশী কষ্ট হয় নারী শিশুসহ বয়স্ক বিচার প্রার্থীদের। ঝড়, বৃষ্টি, রোদে তাদের বসার কোনো জায়গা নাই। এমতাবস্থায়, সার্বিক বিচার কাজে এর নেতিবাচক ফলাফল আসছে।
অথচ নতুন ভাবে নির্মিত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন এর নির্মাণ কাজ গত একবছর পূর্বেই প্রায় ৯৮% শেষ হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে তা উদ্বোধন হচ্ছে না।
এই ব্যাপারে আদালত সংশ্লিষ্ট কেউ কথা বলতে রাজী না হলে ও জেলা আইনজীবী সমিতির সভাপতি মোক্তার আহমদ সংকট এর কথা স্বীকার করে নতুন ভবণ অনতিবিলম্বে চালু করার দাবী জানান।