রাঙ্গামাটি শহরে ভোজ্যতেলের কৃত্রিম সংকটঃ রাঙ্গামাটিতে ভোক্তা অধিকারে ভ্রাম্যমান অভিযান পরিচালনা

68

মো. সোহরাওয়ার্দী সাব্বির, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটির নিত্যপ্রয়োজনীয় বাজারে ভোজ্যতেলের কৃত্রিম সংকট দেখা দিয়েছে। বেশি মুনাফার আশায় ব্যবসায়ীরা তেলের মজুদ করছেন বলে অভিযোগ উঠেছে। সারাদেশে একযোগে সয়াবিন তেলের মূল্য নির্ধারনে সরকারি সিদ্ধান্ত জারির পর হতে গত তিন দিন ধরে রাঙ্গামাটির হাটবাজারগুলো থেকে বোতলজাত সয়াবিন তেল উধাও হয়ে গেছে। স্থানীয় মুদি দোকানীদের একটি সিন্ডিকেট চক্র অভিন্ন সিদ্ধান্তে নিজেদের গুদাম ঘর, বসতঘর কিংবা দোকানের অভ্যন্তরে বোতলজাত সয়াবিন তেলগুলো সরিয়ে রেখেছে বলে অভিযোগ করেছেন ভোক্তা সাধারণ।
বাণিজ্য মন্ত্রণালয় থেকে বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১৯৮ টাকার নির্ধারণ করার হয়। এমন সংবাদ পেয়েই মুনাফালোভী ব্যবসায়ীরা তেলের মজুদ করছেন বলে খবর পাওয়া যায়। শহরের বনরূপা, তবলছড়ি ও রিজার্ভ বাজারে ঘুড়ে এমন অভিযোগ পাওয়া গেছে। শহরের বনরূপা, তবলছড়ি ও রিজার্ভ বাজারের মুদি দোকানগুলোতে সয়াবিন কিনতে গিয়ে খালি হাতে ফিরতে হচ্ছে ক্রেতাদের।
অভিযোগ উঠেছে, বোতল জাত সয়াবিন তেল ভেঙে কেজি দরে বিক্রি করছেন অসাধু ব্যবসায়ীরা। আবার কিছু দোকানে প্যাকেটজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে। সয়াবিন তেল লিটার প্রতি ২০ থেকে ৩৮ টাকা মূল্য বৃদ্ধিতে দিশেহারা হয়ে পড়েছেন নিন্ম আয়ের ক্রেতারা।
নিম্ন আয়ের ক্রেতারা জানান, দেশের এখন সব কিছুর দাম উর্দ্ধমুখী। নিজেদের দৈনিক আয়ের সাথে দেশের মাত্রারিক্ত দ্রব্যমূলের বৃদ্ধিতে আয় এবং ব্যয়ের সামঞ্জস্য হারাচ্ছে।
রিজার্ভ বাজার এলাকার বাসিন্দা আব্দুল খালেদ জানিয়েছেন, সকালে বাজারে তেল কিনতে গিয়ে অনেক দোকান ঘুরার পর তেল পেয়েছি। ব্যবসায়ীরা জানান, ডিলাররা তেল সরবরাহ করছে না। তাই আমরাও ক্রেতারাদের সেভাবে সেবা দিতে পাচ্ছি না। সরকারের উচিত ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।
আর তারই ধারাবাহিকতায় রাঙ্গামাটিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে সায়াবিন তেলসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্য উর্ধগতি নিয়ন্ত্রণে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করা হয়েছে।
মঙ্গলবার (১০ মে) সকালে রাঙ্গামাটি শহরের রিজার্ভ বাজার, বনরুপা, তবলছড়ি, কলেজ গেইট এলাকার বিভিন্ন দোকানে গিয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাঙ্গামাটি জেলার দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক রানা দেব নাথ এই ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেন।
এসময় তিনি জানান, আমরা বিভিন্ন ভাবে অভিযোগগুলো জানতে পেরেছি। তেল মজুদ, ওজনে কম দেওয়া ও অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রির সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।এসময় বেশ কিছু দোকানে অভিযান পরিচালনা করে ব্যবসায়িদেরকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অতিরিক্ত দাম না রাখাসহ অতিরিক্ত তেল মজুদ না রাখার জন্য সতর্ক করে দেন।