নানা সমস্যায় জর্জরিত ইসলামপুর রহমিয়া হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা

190

হারাধন কর্মকার, রাজস্থলীঃ-রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া ইউনিয়নের ইসলামপুর রহমিয়া ও হাফেজিয়া মাদ্রাসাটি দীর্ঘ দিন ধরে নানান সমস্যায় জর্জরিত। ১৯৯৪ সনে মাদ্রাসাটি স্থাপিত হয়। স্থাপনের পর থেকে সম্পন্ন রূপে বেক্তি অনুদানে মাদ্রাসাটি তিন কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর নির্মাণ কারা হয়। বর্তমানে সেমি পাকা শ্রেনী কক্ষগুলো জরাজীর্ণ।
অন্যদিকে দিন দিন মাদ্রাসায় ছাত্র ছাত্রীও বৃদ্ধি পাচ্ছে। এতে করে শ্রেনী কক্ষ সম্প্রসারণ জরুরী সাথে রাজস্থলী উপজেলার প্রধান সড়কের পাশ ঘেষে মাদ্রাসটি অবস্থিত হওয়ায় ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার স্বার্থে বাউন্ডারি ওয়াল নির্মাণ করা জরুরী হয়ে পড়েছে।
মাদ্রাসা শিক্ষক ও ইসলামপুর জামে মসজিদের পেশ ইমাম মুফতি আব্দুল কাদের বলেন, রাজস্থলী প্রধান সড়কের পাশ মাদ্রাসা ও এতিমখানাটি বিভিন্ন সমস্যার কথা স্বীকার করে তিনি বলেন, মাদ্রায় বর্তমানে আবাসিক ভাবে ৩০ জন ও অনাবাসিক (সকালে) মক্তবে প্রায় ৩৫-৪০ জন ছাত্র-ছাত্রীদের লেখা পড়া করেন। তিন কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর দুইটিতে শিক্ষক ও মোয়াজ্জেমগন থাকেন বাকি একটি কক্ষে পাঠদানের কাজ সম্পন্ন করতে হয়। আর একটি কক্ষে অনেকটা গাদা গাদির পরিস্থিতিতে মাদ্রাসার শিক্ষা কার্যক্রম সম্পন্ন করতে হচ্ছে।
ইসলামপুর জামে মসজিদ ও মাদ্রাসা পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আকবর আলি বলেন, দীর্ঘদিন ধরে মাদ্রাসাটি অবকাঠামো উন্নয়ন থেকে বঞ্চিত। তাই শিক্ষার মান উন্নয়নে দ্রুত একটি তিন কক্ষ বিশিষ্ট পাকা ভবন ও মাদ্রাসার বাউন্ডারি ওয়াল নির্মাণ করা অতিব জরুরী বলে মনে করেন।
ইসলামপুর ওয়াডের ইউপি সদস্য মোঃ এমদাদুল হক মিলন বলেন, ইসলামপুর রহমিয়া ও হাফেজিয়া মাদ্রাসাটিতে এলাকারসহ রাজস্থলীর বিভিন্ন এলাকার অসহায় ও এতিম পরিবারের ছাত্ররা আবাসিকে লেখা পড়া করে। তাই মাদ্রাসাটি শ্রেনী কক্ষ সম্প্রসারণসহ বাউন্ডারি ওয়াল নির্মাণ করার দাবি জানান।