রাঙ্গামাটিতে রেড জোনের মধ্যে পর্যটকদের ভিড়ঃ আইন-শৃঙ্খলা বাহিনী দেখলেই মাস্ক পরেন পর্যটকরা, মানছে না স্বাস্থ্যবিধি

181

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-করোনা ভাইরাস ও ওমিক্রনের বিস্তার ঠেকাতে সরকারের দেয়া বিধিনিষেধের পরও রাঙ্গামাটির পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা মতো। পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের আগমন ছিলো অন্যান্য সময়ের মতো স্বাভাবিক। এই সব পর্যটন কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি সঠিকভাবে মানছে না পর্যটকরা। সরকারের নির্দেশনা পালনে আগ্রহ নেই পর্যটকদের। পর্যটন কেন্দ্রগুলোতে মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন পর্যটকরা। এতে করোনা ও ওমিক্রনের সংক্রমণের আশঙ্কায় করছেন সংশ্লিষ্টরা।
শুক্রবার ও শনিবার রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্স, ঝুলন্ত সেতু, পলওয়েল পার্ক, রাঙ্গামাটি পার্কসহ আশেপাশের পর্যটন স্পট ও দর্শনীয় স্থানে পর্যটকের বিনোদনের মূল কেন্দ্রগুলোতে পর্যটকরা ঘুরে বেড়াচ্ছেন। কেউ কেউ হ্রদে নৌ বিহারও করছেন। কারো কারো মুখে মাস্ক থাকলেও বেশিরভাগ পর্যটকের মুখে মাস্ক ছিল না। আবার অনেকে আইন-শৃঙ্খলা বাহিনী দেখলে পকেট থেকে মাস্ক বের করে পড়েন আবার পড়ে খুলে রাখতে দেখা যায়।
আর দূরত্ব মেনে চলার নির্দেশনা থাকলেও সেটাও বাস্তবায়ন হচ্ছে না। মাস্ক ছাড়া প্রবেশের অনুমতি না থাকলেও বেশিরভাগ পর্যটকের মুখে মাস্ক দেখা যায়নি। পাহাড় ও হ্রদ বেষ্টিত রাঙ্গামাটির নৈসর্গিক সুন্দর্য উপভোগে করোনা ও ওমিক্রনের বিধিনিষেধের মধ্যেও পর্যটকদের পদচারণায় মুখর রাঙ্গামাটির পর্যটন স্পট গুলো।
বিশেষ করে পর্যটনের ঝুলন্ত সেতু, পলওয়েল পার্ক এলাকায় ছিলো পর্যটকদের ঢল। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সকল প্রকার কার্যক্রম গ্রহণ করলেও টিকিট কাউন্টার পার করতে পর্যটকদের মাক্স পরা বা স্বাস্থ্য বিধি মানার ক্ষেত্রে উদাসীনতা লক্ষ করা মতো। পর্যটকদের স্বাস্থ্য বিধি মনে চলতে ও মুখে মাক্স ব্যবহারের নির্দেশ প্রদান করার পাশাপাশি মাক্স বিতরণ করছেন জেলা টুরিস্ট পুলিশের টিম।
এদিকে সরকারের ১১ দফা বিধিনিষেধ প্রতিপালনের লক্ষ্যে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ রাঙ্গামাটি জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা শহরসহ উপজেলা গুলোতে পরিচালনা করা হচ্ছে মোবাইল কোর্ট। সকল ধরনের শপিংমল রাত ৮টা ও খাবারের হোটেল রাত ১০টার মধ্য বন্ধসহ মন্ত্রিপরিষদ বিভাগের নিদের্শনা বাস্তবায়নে তৎপরতা চালানো হচ্ছে। আর জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা তথ্য অফিস পক্ষে থেকে সরকারের বিধিনিষেধের উপর মাইকিং করে প্রচার কাজ চালিয়ে যাচ্ছে জেলা তথ্য অফিস এতে কেউ যদি নিদের্শনা না মানে তা হলে তার বিরদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।
অন্যদিকে, মুখে মাস্ক না পরার ব্যাপারে পর্যটকরা নানান ব্যাখা দিচ্ছেন। কারো মনে নেই মাস্ক আনতে। আবার কেউ মাস্ক গাড়িতে রেখে এসেছেন। কেউ কেউ বলছেন ছবি তোলার সময় মাস্ক খুলে রেখেছেন।
মাস্ক না পরার বিষয়ে জানতে চাইলে এক পর্যটক জানান, মাস্ক পরে ছবি তুললে চেহারা দেখা যায় না। তাই ছবি তোলার জন্য মাস্ক খুলে পকেটে রেখেছি। ছবি তোলা শেষ হলে আবার পরবো। আরেক পর্যটক বলেন, গাড়ি থেকে নামার পর মাস্ক হারিয়ে গেছে। সরকারি নির্দেশনাতো অনেকেই মানছেন না, মাস্ক পরা উচিত ছিল বলে স্বীকারও করেন তিনি।
রাঙ্গামাটিতে করোনা সংক্রমণ যাতে বৃদ্ধি না পায় তার জন্য জনসাধারণকে কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলাসহ সবাইকে মাস্ক ব্যবহার এবং করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের আরোপিত ১১ দফা বিধিনিষেধ প্রতিপালনের সবাইকে সর্তক থাকার পরামর্শ সংশ্লিষ্টদের।