রাঙ্গামাটি সড়কে যাত্রীবাহী বাসে নৈরাজ্য: যাত্রী হয়রানি চরমে

81

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটি সড়কে যাত্রীবাহী বাসে এখন চরম নৈরাজ্য। যাত্রী হয়রানি তো রয়েছে। আসন সংখ্যার তুলনায় পথে পথে যাত্রী উঠা নামা এখন নিত্যদিনের চিত্র। টিকেটের বাইরে বাড়তি টাকা আয়ের পথ খুলেছে চালক ও হেল্পাররা। এতে ভোগান্তি বাড়ছে বৈধভাবে টিকেট নিয়ে বাস ভ্রমণকারী সাধারণ যাত্রীদের। তাই যাত্রীবাহী বাসগুলোতে টিকেট ছাড়া এমন অবৈধ যাত্রীর কারণে করোনার সংক্রমণ বৃদ্ধি শঙ্কা বেড়েছে কয়েকগুন। নামেই বিলাশ বহুল পরিবহণ হলেও বাস্তবে লোকাল বাসের পরিনিত হয়েছে রাঙ্গামাটির জনপ্রিয় বাস সার্ভিস পাহাড়িকা।
অভিযোগ রয়েছে, সম্প্রতি লক ডাউন তুলে নেওয়ার পর স্বাস্থ্যবিধি মেনে শতভাগ যাত্রী নিয়ে রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কে বাস চলাচল করার কথা থাকলেও নিয়মনীতির তোয়াক্কা করছেনা চালক ও হেল্পাররা। সামাজিক দুরুত্ব তো মানছেই না। মাস্কও পড়ছে কেউ। সচেতন যাত্রীদের মধ্যে কেউ কেউ মাস্ক পড়লেও আসনের বাইরে অধিক যাত্রী উঠা নামার কারণে স্বাস্থ্য সুরক্ষা একে বারেই কঠিন বলছেন যাত্রীরা।
চট্টগ্রাম থেকে রাঙ্গামাটি বেড়াতে আসা পর্যটক সাহেদা সুলতানা জানান, চট্টগ্রাম নগরের অক্সিজেন পাহাড়িকা কাউন্টার থেকে টিকেট নিতে গিয়ে ছিলাম। আসন একেবারে খালি ছিলনা। শুধু পিছনে ২টি আসন ছিল খালি। বাধ্য হয়ে পিছনের আসনের টিকেট নিয়ে বাসে উঠি। ২টা ৫০ গাড়ি ছাড়ার কথা থাকলেও ছাড়ে ৩টা ১০ এর দিকে। পরিপূরণ যাত্রী নিয়ে বাস রাঙ্গামাটির উদ্দেশ্যে যাত্রী শুরুর পর হাটহাজারি, রাউজান, রানীর হাটসহ বেশ কিছু স্থান থেকে টিকেট ছাড়া যাত্রী উঠায়। বসার আসন না থাকায় কিছু মানুষ চালকের পাশের খালি জায়গাটাতে বসায়। বাকিরা আমাদের পাশ ঘেষে দাঁড়িয়ে রাঙ্গামাটি আসে। একটা মানুষের মুখেও মাস্ক ছিলনা। একে তো সিট পরিপূর্ণ মানুষ। তার উপর প্রতিটি সিটের পাশে দাঁড়িয়ে যাত্রী। সবমিলে লোকাল বাসের চেয়ে কারাপ অবস্থা ছিল বাসের চিত্র।
এব্যাপারে রাঙ্গামাটি বাস-মিনি বাস মালিক সমিতির সভাপতি মো. মঈনু উদ্দিন সেলিম জানান, কিছু অসাধু চালকদের কারণে যাত্রীরা চরম হয়রাণী শিকার হচ্ছে বাসে। এসব দেখেনা তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আমরা বরাবরই চেয়েছিলাম। রাঙ্গামাটি একটি পর্যটন শহর এখানে বিলাশ বহুল মান সম্পন্ন বাসগুলো চলাচল করুক। যাতে পর্যটক ও সাধারণ যাত্রী হয়রানি বন্ধ হয়ে যায়।
তবে রাঙ্গামাটি-চট্টগ্রামি গামি পাহাড়িকা বাস সার্র্ভিসের বিরুদ্ধে নানা অভিযোগ থাকলেও বিন্দু মাত্র নজরদাড়ি নেই সংস্থাটির নেতাদের। দায় সাড়তে ব্যবস্থা নেওয়ার কথা জানালেন চট্টগ্রাম-রাঙ্গামাটি মোটর মালিক সমিতির সভাপতি সৈয়দ হোসেন। তিনি বলেন, যাত্রী হয়রানির কোন সুযোগ নেই। কোন চালক যদি সড়কে সড়কে টিকেট ছাড়া অবৈধ যাত্রী উঠা-নামা করে অভিযোগের ভিত্তিতে চালকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে ভুক্তভোগিরা বলছেন, প্রশাসনের নজরদাড়ি বাড়ানো গেলে বাসে যাত্রী হয়রানি প্রতিরোধ করা সম্ভব হবে এবং যাত্রীদের হয়রানী কিছুটা হলেও রক্ষা পাবে।