রাজস্থলীতে দিন দিন বেড়েই চলছে করোনা সনাক্তের সংখ্যা, প্রশাসনের কঠোর নজরদারী

86

রাজস্থলী প্রতিনিধিঃ-রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলায় দিন দিন করোনা সনাক্তের সংখ্যা বেড়েই চলছে। বুধবার (২৮ জুলাই) সকালে রাজস্থলী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ৩ জনের নমুনা পরীক্ষার পর তাদের শরীরে করোনা পজিটিভ ধরা পড়ে বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুইহলাঅং মারমা বিষয়টি নিশ্চিত করেছেন।
উপজেলা স্বাস্থ্য বিভাগের ল্যাব টেকনিশিয়ান জানান, প্রথমবারে আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা ৩জনের এন্টিজেন কীটের মাধ্যমে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়।
বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল ১১টায় তাদের শরীরে করোনা পজিটিভ ধরা পড়ে। তার মধ্যে রাজস্থলী সোনালী ব্যাংকের সহকারী ব্যবস্থাপক রাসেল বৈদ্য ওগাড়ী পাড়া এলাকার লাচাই মারমা ও বাজার এলাকার ৭০ বছর বয়সী উলেসা মারমা।
আক্রান্ত ব্যক্তিদের সাথে ফোনালাপে জানা যায়, বর্তমানে তারা মোটামুটি সুস্থ রয়েছেন। তবে এক জনের হাল্কা জ্বর ও স্বর্দি রয়েছে বলে জানান ল্যাব টেকনিশিয়ান।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুইহলাঅং মারমা জানান, কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের স্বস্ব বাসায় কোয়ারান্টাইনে থাকার কথা বলা হয়েছে। একজন রাজস্থলী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। পাশাপাশি তাদের ভিটামিন জাতীয় খাবার এবং ফলমূল খাওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়। সেই সাথে কোয়ারান্টাইনে থাকা অবস্থায় কোনো শারীরিক সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক যোগাযোগ করতে বলা হয়েছে। এ পর্যন্ত করোনা সনাক্ত ২৮ জনের মধ্যে ২৫ জন সুস্থ রয়েছে।
রাজস্থলী উপজেলা প্রশাসনের নির্বাহী অফিসার শেখ ছাদেক জানান, কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের কোয়ারান্টাইন থাকার জন্য প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়। বর্তমানে করোনা ভাইরাস দিন দিন রাজস্থলীতে প্রকট হওয়াই সকল কে সচেতন থাকার এবং মুখে মাস্ক পরে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে চলার আহবান জানান।
তিনি আরো জানান, আমরা প্রায়ই বিভিন্ন বাজার এবং জনবহুল স্থানে সচেতনামূলক প্রচার প্রচারনা এবং মোবাইল কোর্ট পরিচালনা করে আসছি। সেই সাথে স্বাস্থ্যবিধী অমান্যকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিয়মিত আইনের আওতায় নিয়ে আসছি। এরপরও যদি কেউ সরকারি নির্দেশ অমান্য করে তাহলে প্রশাসন আরোও কঠোর হবে। তাই প্রথম করোনা টেউ মোকাবেলায় জনগণ যেভাবে সহায়তা করেছেন, আশা করছি করোনার দ্বিতীয় টেউ মোকাবেলায় জনগণ আমাদেরকে সহায়তা করবেন।