ঈদকে সামনে রেখে পানি পথে বিভিন্ন উপজেলা থেকে পাহাড়ী গরু আসছে

145

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-পবিত্র কোরবানীর ঈদকে সামনে রেখে পাহাড় থেকে প্রতিদিন বিপুল পরিমানে গরু আসছে সমতলে। বিশেষ করে রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি, জুরাছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল ইত্যাদি উপজেলা থেকে নৌকা ভর্তি করে পাহাড়ি গরু আসছে লোকালয়ে। কাপ্তাই জেটিঘাট এবং রাঙ্গামাটির ফিসারী ঘাট এলাকা দিয়ে এসব গরু নৌকা থেকে নামানো হয়।
গরু ব্যবসায়ী মোঃ ইদ্রিস আলী জানান, তিনি তিনটি নৌকায় করে ৩০টি পাহাড়ী গরু এনেছেন। এসব গরু ট্রাকে করে চট্টগ্রাম নেওয়া হবে বলেও তিনি জানান। শহরে অনেক পরিবার ছোট ও মাঝারী সাইজের গরু কোরবানীর জন্য খোঁজেন। তাদের উদ্দেশ্যেই এসব গরু নেওয়া হচ্ছে বলে তিনি জানান।
আরেক ব্যবসায়ী আবুল বশর জানান, তিনি প্রতি বছর কোরবানীর সময় গরু বেচাকেনা করেন। তিনি ঈদের ২/৩ মাস আগে পাহাড়ী এলাকার গরু কেনার জন্য আগাম বুকিং দিয়ে যান। ঈদ কাছাকাছি হলে গরু কিনে নেন। বেশিরভাগ মানুষ লাল গরু পছন্দ করে। তাই তিনি সব সময় লাল রঙের গরু কেনার চেষ্টা করেন। লাল গরু দামও একটু বেশি পাওয়া যায় বলে তিনি জানান।
ইঞ্জিন বোট চালক সিরু মিয়া জানান, তার বোটে করে এ পর্যন্ত ৫ দফা পাহাড়ি গরু ঘাটে নামিয়ে দেওয়া হয়েছে। গরু পরিবহন করলে বেপারীরা টাকা বেশি দেন এবং ভালো বখশিষও পাওয়া যায়।