কাপ্তাইয়ের পথে পথে প্রায় আড়াই হাজার বীজ ছিটালেন ইউএনও

195

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-দেশের বায়ু, দেশের মাটি গাছ লাগিয়ে করবো খাঁটি” এই থিমকে ধারণ করে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান এর নেতৃত্বে উপজেলা প্রশাসন ও উপজেলা স্কাউটস এর উদ্যোগে উপজেলার প্রধান সড়কের দুইপাশে লাগানো হলো বিভিন্ন প্রজাতির ২ হাজার ৫ শত গাছ।
শনিবার (১৭ জুলাই) সকাল হতে বিকেল ২টা পর্যন্ত উপজেলার গুরুত্বপূর্ণ স্থাপনাসমুহের সামনে, শিলছড়ি স্কাউটস আঞ্চলিক প্রশিক্ষন কেন্দ্রের চারপাশে, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের পাশে, নবনির্মিত স্মৃতিস্তম্ভের চারপাশে, সর্বোপরি আশ্রয়ন প্রকল্পের অধীনে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘরের চারপাশ জুড়ে লাগানো হয়েছে নানান প্রজাতির উন্নত জাতের বিভিন্ন ফলজ গাছ যেমন, আম, জাম, কাঁঠাল, লিচু, তাল, জলপাই, পেয়ারা, কাউ, বেল এবং বনজ হিসেবে লাগানো হয়েছে জারুল, সোনালু, কৃষ্ণচূড়া, হিজল, তমাল, মেহগনিসহ নানান প্রজাতির প্রায় আড়াই হাজারটি গাছ।
এসময় বৃক্ষ রোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, উপজেলা স্কাউটস এর সম্পাদক উডব্যাজার, মোঃ মাহবুব হাসান বাবু, কোষাধ্যক্ষ ও কাদেরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়সীম বড়ুয়া, উপজেলা কাব লিডার লিটন চন্দ্র দে, সহকারী কমিশনার বিপুল বড়ুয়া, স্কাউট লিডার মোঃ নুরুন নবী, স্কাউট সাজু, হৃদয়, আরমান ও মোঃ শহিদুল্লাহ।
উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান বলেন, একশটা গাছ থেকে ৫টাও যদি বড় হয়, তাতেও পরিবেশের লাভ বৈকি ক্ষতি নাই। গাছ কখনো কারো সাথে বিট্রে করেনা।
এসময় পিকাপ ভ্যানে করে নানান জাতের গাছপালা নিয়ে সকাল থেকে তিনি ছুটেছেন উপজেলার বিভিন্ন প্রান্তে। উপজেলা স্কাউটস এর স্কাউট লিডার, কয়েকজন রোভার স্কাউটারদের নিয়ে এ কার্যক্রম চালাচ্ছেন। তার নিজের কালেকশন থেকেই উপহার দেন প্রায় ১৫০০ গাছ ও বীজ। চলতি পথে সিএনজি ড্রাইভার, যাত্রী, বাজারে আসা লোকজনের মাঝেও দিয়েছেন অনেক গাছ। তিনি আরো বলেন, এটি কন্টিনিউয়াস প্রসেস। বর্ষাকাল জুড়েই আমাদের এ কার্যক্রম চলবে। সকলের প্রতি আহবান, যেখানেই খালি জমি পান, একটি হলেও গাছ লাগান। এগুলোই একদিন পরিবেশের সম্পদ হিসেবে মাথা তুলে দাঁড়াবে।