খাগড়াছড়ি পৌর নির্বাচনে মেয়র প্রার্থী রফিকুল আলমসহ ১২৮ জনের বিরুদ্ধে তিন মামলা

232

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-খাগড়াছড়ি পৌরসভার নির্বাচন চলাকালে আওয়ামী লীগের দলীয় কার্যালয় ভাংচুর, হামলা ও ভয়ভীতি প্রদর্শনের অভিযোগে আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী মো. রফিকুল আলমসহ অন্তত ৯৪ জনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাত ৩৪ জনসহ ১২৮ জন সমর্থকদের বিরুদ্ধে ৩টি মামলা দায়ের করা হয়েছে।
মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিকেলে খাগড়াছড়ি সদর থানায় মামলাগুলো গ্রহণের কথা নিশ্চিত করেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহম্মদ রশীদ।
খাগড়াছড়ি পৌর আওয়ামী লীগের ৬নং ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক মো. মতি মিয়া, যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. রাব্বিরুল আলম ও জেলা মহিলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মেহেরুননেছা মামলাগুলো দায়ের করেন।
শালবন এলাকার মৃত নিজাম উদ্দিনের ছেলে মো. মতি মিয়া পৌর মেয়র রফিকুল আলমসহ অন্যান্য ২৭ জন এবং অজ্ঞাত ১০/১২জনকে আসামি করে প্রথম মামলা, একই এলাকার নুর হোসেন চৌধুরীর স্ত্রী মেহেরুননেছা মেয়রসহ অন্যান্য ৩০ এবং অজ্ঞাত ১০/১২জনের বিরূদ্ধে দ্বিতীয় মামলা ও শালবন মোহাম্মদপুর এলাকার মৃত সামছুল আলমের ছেলে মো. রাব্বিরুল আলম মেয়রসহ অন্যান্য ৩৭জন এবং ৮/১০জন অজ্ঞাতনামা আসামি করে তৃতীয় মামলাটি দায়ের করেন।
মামলার এজাহারে, নির্বাচনের দিন (বিগত ১৬ জানুয়ারি) বেআইনী জনতাবদ্ধে ভোট কেন্দ্র দখল করা, আওয়ামীলীগ সমর্থিত ভোটারদের মারধর, মহিলা ভোটারদের শ্লীলতাহানি, নৌকার সমর্থক ভোটারদের বাড়ি-ঘর এবং সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে অগ্নি সংযোগের চেষ্টা, লুটপাট, চুরি, অস্ত্র দেখিয়ে ভয়ভীতির অভিযোগে এসব মামলা করা হয়। প্রত্যেক মামলায় বর্তমান মেয়র রফিকুল আলমকে হুকুমের আসামি করা হয়েছে।
এ বিষয়ে মো. রফিকুল আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, অহেতুক হয়রানী করার উদেশ্যে মিথ্যা মামলা করা হয়েছে। মামলাতো আমাদের করার কথা ছিল। কিন্তু প্রতিকার পাবো না। তাই মামলা করিনি। তিনি অভিযোগ করেন, মামলা, ভয়-ভীতির কারণে আমার শত শত নেতাকর্মী এখন বাড়ি-ঘর ছাড়া। আমি সুষ্ঠু তদন্তের মাম্যমে ন্যায় বিচার আশা করছি।
খাগড়াছড়ি সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহম্মদ রশীদ জানান, মেয়র রফিকুল আলমকে তিনটি মামলায় অন্যতম আসামি করে অন্তত ৯০ ব্যক্তির বিরুদ্ধে তিনটি মামলা হয়েছে। অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করে আইনগত পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, গত ১৬ জানুয়ারি অনুষ্ঠিত খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নির্মলেন্দু চৌধুরী ৯০৩২ ভোট পেয়ে বেসরকারীভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র মো. রফিকুল আলম (মোবাইল প্রতীক) পেয়েছেন ৮৭৪৯ ভোট, বিএনপির প্রার্থী মো. ইব্রাহিম খলিল পেয়েছেন ৪৩০৮ ভোট ও জাতীয় পাটির প্রার্থী ফিরোজ আহমেদ ১৮৪ ভোট পেয়ে জামানত হারিয়েছে।