যথাযোগ্য মর্যাদায় রাঙ্গামাটিতে জাতীয় শোক দিবস পালিত

457

নিজস্ব প্রতিবেদক ,রাঙ্গামাটি : রাঙ্গামাটিতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগ, জেলা পরিষদ, জেলা প্রশাসন,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড,রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়সহ বিভিন্ন সরকারী বেসরকারী সংস্থার উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়। এ ছাড়া রাঙ্গামাটি পার্বত্য জেলার ১০টি উপজেলায় সরকারী ও বেসরকারীভাবে জাতীয় শোক পালন করা হয়।

রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের কর্মসূচী : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ৭টায় মিলাদ ও দোয়া মাহফিল শেষে দলীয় কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রাক্তণ প্রতিমন্ত্রী ও রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সভাপতি দীপংকর তালুকদান এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নিখিল কুমার চাকমা, রুহুল আমিন, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাজী মোঃ মুছা মাতব্বর, যুগ্ম সম্পাদক মোঃ জসীম উদ্দিন বাবুল, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মনছুর আলী, জেলা যুবলীগের সভাপতি ও রাঙ্গামাটি পৌরসভার মেয়র মোঃ আকবর হোসেন চৌধুরী,জেলা মৎস্যজীবিলীগের সভাপতি উদয়ন বড়–য়া, জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক প্রকাশ চাকমা প্রমূখ।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে শোক দিবস পালন : জাতীয় শোক দিবস উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুর মূর‌্যালে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে স্বাধীনতার স্থপতি জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান এর ৪৪তম শাহাদত র্বাষকিী ও জাতীয় শোক দিবস পালনের কার্যক্রম শুরু হয়।

শোক দিবস উপলক্ষে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতকি ইনষ্টিটিউট সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোর্ডের ভাইস-চেয়ারম্যান শাহীনুল ইসলাম (যুগ্ম সচবি)।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বোর্ডের সদস্য-প্রশাসন আশীষ কুমার বড়–য়া (যুগ্ম সচবি), সদস্য-পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপসচবি), সদস্য-বাস্তবায়ন মোহাম্মদ-হারুন-অর রশীদ (উপসচবি), এসএসএস সিএইচটি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো: জানে আলম, মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক মো: শফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী, রাঙ্গামাটি মো: মুজিবুল আলম, র্বোডরে উপসচবি মংছনেলাইন রাখাইন, হসিাব রক্ষণ র্কমর্কতা কল্যাণময় চাকমাসহ বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানরে শুরুতে ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুুর রহমানসহ নিহত সকলের আত্মার শান্তি কামনা করে ১ মিনিট দাঁিড়য়ে নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে “জাতরি পতিা বঙ্গবন্ধুর জীবন ও র্কম” র্শীষক বিশেষ প্রবন্ধ পাঠ করেন বোর্ডের সদস্য-পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সদস্য-প্রশাসন আশীষ কুমার বড়–য়া, সদস্য-বাস্তবায়ন হারুন-অর-রশীদ, নির্বাহী প্রকৌশলী, রাঙ্গামাটি মো: মুজিবুল আলম, মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক মো: শফিকুল ইসলাম, এসএসএস সিএইচটি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জনাব মো: জানে আলম এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি মো: মোরশেদ আলম।
আলোচনা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জামে মসজিদ এর ইমাম হাফজে মো: ওমর ফারুক।

১৫ আগস্ট উপলক্ষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালিত : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যালী, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন, আলোচনা সভা ও মিলাদ মাহফিল করেছে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে সদর উপজেলা পরিষদ হতে বঙ্গবন্ধুর ম্যুরাল পর্যন্ত শোক র‌্যালী শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়। এরপর রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা’র সভাপতিত্বে আলোচনা সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরা, পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, পরিষদের নির্বাহী প্রকৌশলী ক্য হলা খই, সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. বরুন কুমার দত্ত, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা, মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইয়াছিন, পরিবার পরিকল্পনা বিভিাগের উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ বক্তব্য রাখেন। এ সময় পরিষদের হস্থান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।

আলোচনা সভার শুরুতেই বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর পরিবারের নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও নিরবতা পালন করা হয়। পরে যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্ন ট্রেডে ১০জন প্রশিক্ষনপ্রাপ্ত প্রশিনার্থীদের মাঝে আতœকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩লক্ষ টাকার চেক প্রদান করা হয়।

রাঙ্গামাটি জেলা  প্রশাসনের উদ্যোগে শোক দিবসের বিভিন্ন কর্মসূচী পালিত : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিস্তম্ভে (ম্যুরালে) পুস্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শোক দিবসের সূচনা করা হয়।

রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ, পুলিশ সুপার আলমগীর কবীরসহ সর্বস্তরের মানুষ জাতির পিতাকে স্মরণ করে বঙ্গবন্ধুর মুরালে পুস্পস্তবক অর্পন করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি বঙ্গবন্ধু ম্যুরাল থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে আলোচনাসভায় মিলিত হয়। শিল্পকলা একাডেমীতে শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^ বিদ্যালয়ের ভিসি ড. প্রদানেন্দু চাকমা, রাঙ্গামাটি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. টিপু সুলতান, রাঙ্গামাটি পুলিশ সুপার মোঃ আলমগীর কবির, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মোঃ কামাল উদ্দিন, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রুহুল আমিন প্রমূখ। আলোচনাসভা শেষে শোক দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতায় অংশগ্রহনকারী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

দিবসটি উপলক্ষে সকালে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসন, জেলা ও দায়রা জজ আদালত, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, জেলা পুলিশসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে পৃথক কর্মসুচি অনুষ্ঠিত হয়েছে।

১৫ আগস্ট উপলক্ষে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কর্মসূচী পালিত :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে বিশ^বিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় ও অস্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় বিশ^বিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় হতে ‘বঙ্গবন্ধু ম্যুরাল’ পর্যন্ত শোক র‌্যালি অনুষ্ঠিত হয়।

এরপর বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট তারিখে নির্মমভাবে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আতœার মাগফেরাত কামনা করা হয়।

এছাড়া রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে সকালে অনুষ্ঠিত হয় সেচ্ছায় রক্তদান কর্মসূচী। এছাড়া বিভিন্ন মসজিদ ও উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।