শুভ জন্মদিন – পার্বত্য চট্টগ্রামের চারণ সাংবাদিক প্রিয় মকছুদ আহমদ

627

ডেক্স রিপোর্ট, পাহাড়ের আলো ডট কম : ১০ জুলাই পার্বত্য চট্টগ্রামের চারণ সাংবাদিক এবং পার্বত্য অঞ্চলের সর্বপ্রথম প্রচারবহুল পত্রিকা সাপ্তাহিক বনভূমি ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক চারণ সাংবাদিক আলহাজ্ব এ,কে,এম মকছুদ আহমেদের ৭৫ তম জন্মদিন ।

দীর্ঘ সাংবাদিকতার জীবনে কিছু না পেলেও তার হাত ধরে পার্বত্য চট্টগ্রামে উঠে এসেছে শত শত সংবাদকর্মী। তার অর্জনের মধ্যে রয়েছে পার্বত্য অঞ্চলের সর্বপ্রথম দৈনিক সংবাদপত্র দৈনিক গিরিদর্পণ। তাঁর ৭৫ তম জন্মদিনে রাঙ্গামাটির সর্বস্তরের মানুষ তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন।

দৈনিক গিরিদর্পণ সম্পাদক চারণ সাংবাদিক আলহাজ্ব এ,কে,এম মকছুদ আহমেদের জন্মদিন উপলক্ষে তার বাস ভবনে বাদে মাগরিব মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া সন্ধ্যায় জন্মদিন উপলক্ষে দৈনিক গিরিদর্পণ কার্যালয়ে রাঙ্গামাটির সর্বস্তরের মানুষ অংশ নিয়ে দৈনিক গিরিদর্পণ সম্পাদক আলহাজ্ব এ,কে,এম মকছুদ আহমেদের ৭৫ তম জন্মদিন এর শুভেচ্ছা বিনিময় করবেন।

পার্বত্য চট্টগ্রামের চারণ সাংবাদিক একেএম মকছুদ আহমেদের কর্মময় জীবন : কর্মময় জীবনে ১৯৬৬ সাল থেকে ১৯৬৯ ইং সালের অক্টোবর পর্যন্ত অবিভক্ত পার্বত্য চট্টগ্রামের বর্তমান কাউখালীর কলমপতির বেতছড়ি প্রাথমিক বিদ্যালয়, লংগদু সোনাই সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বরকলের গোরস্থান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অত্যন্ত দক্ষতার সহিত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন।

ঐ সময় তিনি প্রথমে কলমপতি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি এবং পরবর্তীতে পার্বত্য চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পদে অধিষ্টিত ছিলেন। ঐ সময় তিনি পার্বত্য চট্টগ্রাম রাঙ্গাামাটি, কাউখালীর কলমপতি, লংগদু, রামগড় এবং চট্টগ্রামের মীরসরাই, ও রাঙ্গুনিয়া, ফেনী, কুমিল­ার অন্তত পক্ষে দেড় হাজারেরও অধিক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে নিয়োগ প্রদানে সহযোগিতা করে তাদের পরিবারের ভরণ পোষণের ব্যবস্থা করেছেন এদের মধ্যে অনেকেই বর্তমানে চাকুরীরত আছেন এবং অনেকেই অবসর গ্রহণ করে সুন্দর জীবন যাপন করছেন।

বিশ^ দরবারে লিখনির মাধ্যমে পার্বত্য চট্টগ্রামকে তুলে ধরার জন্য সাংবাদিক আলহাজ্ব এ কে এম মকছুদ আহমেদের অবদান ছিল অনস্বীকার্য। সাংবাদিকতার দীর্ঘ পথচলায় বিভিন্ন সংস্থার কাছ থেকে পেয়েছেন সম্মাননা।

মুক্তিযুদ্ধের বিজয় রজত জয়ন্তী, রাঙ্গামাটি রোটার‌্যাক্ট ক্লাব ও চট্টগ্রাম ডাউন-টাউন (১৯৯৫), পরিবার পরিকল্পনা প্রচার সপ্তাহ এফপিএবি (১৯৯৫), ফুলকুড়ির আসর ১৯৯৯, শিল্পী নিকুঞ্জ-সাংবাদিকতায় অবদান-২০০১, ১৯৯০ সনে “আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইনস্টিটিউট এর পৃথিবীর পাঁচ হাজার বিশিষ্ট ব্যক্তিত্ব নামক” বইতে জীবন বৃত্তান্ত স্থান পেয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট এর সাংবাদিক অভিধানে জীবন বৃত্তান্ত যোগ করা হয়েছে।

চারণ সাংবাদিক হিসেবে সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক মরহুম আব্দুল খালেক ইঞ্জিনিয়ার স্মৃতি পদক ২০০৩ লাভ, রাঙ্গামাটি প্রেস ক্লাব সংবর্ধনা ও সম্মাননা প্রদান, বাংলাদেশ আওয়ামীলীগ রাঙ্গামাটি জেলা কর্তৃক সম্মাননা প্রদান, বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি, রাঙ্গামাটি পার্বত্য শাখা কর্তৃক সম্মাননা, শিল্পী নিকুঞ্জ কর্তৃক বিশেষ সম্মাননা ২০০৪ এবং খেলাধূলার ক্ষেত্রে অনন্য অবদানের জন্য রিজার্ভ বাজার ক্রীড়া একাডেমীর সম্মাননা।

২০০৪, ২০০৩-২০০৪ইং বর্ষে রোটারী ইন্টারন্যাশনাল জেলা ৩২৮০ কর্তৃক রোটারী ক্লাব অব রাঙ্গামাটির প্রেসিডেন্ট হিসেবে পুরষ্কার লাভ। বান্দরবান প্রেস ক্লাব কর্তৃক সম্মাননা প্রদান, ২০০৪ কাপ্তাই রাঙ্গুনিয়া সাংবাদিক ফোরাম কর্তৃক স্বর্ণ পদক, ২০০৪ স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতি বাংলাদেশ কর্তৃক চট্টগ্রামে আব্দুল খালেক ইঞ্জিনিয়ার মৃত্যু বার্ষিকীতে ২০০৪ সনে সম্মাননা লাভ। পত্রিকায় সেনিটেশন বিষয়ে কভারেজ দেওয়ার প্রেক্ষিতে সম্মাননা প্রদান।

২০০৫ রাঙ্গামাটি প্রতিবন্ধী স্কুল কর্তৃক পার্বত্য চট্টগ্রামের সাংবাদিকতায় অবদানের জন্য সম্মাননা প্রদান, ১২ মে ২০০৫ স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতি বাংলাদেশ কর্তৃক চট্টগ্রামে আব্দুল খালেক ইঞ্জিনিয়ার মৃত্যু বার্ষিকীতে পার্বত্য চট্টগ্রামের সংবাদপত্রে বিশেষ অবদান রাখায় সম্মাননা প্রদান, ২ সেপ্টেম্বর ২০০৫ পার্বত্য চট্টগ্রাম সাংবাদিকতায় অবদানের জন্য ফুটন্ত ফুলের আসরের পক্ষ থেকে সম্মাননা প্রদান, ২৪ অক্টোবর ২০০৫, ৬০ বৎসর পূর্তিতে রিজার্ভ বাজার ক্রীড়া একাডেমীর পক্ষ থেকে বিশেষ সম্মাননা, বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলে মানবাধিকার প্রতিষ্ঠায় অনন্য অবদানের জন্য বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বিশ্ব প্রেস কাউন্সিলের পক্ষ থেকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান, ১০ ডিসেম্বর ২০০৫, ২৮ জানুয়ারী ২০০৬ইং মীরসরাই সমিতি চট্টগ্রাম কর্তৃক সম্মাননা প্রদান। ২০ নভেম্বর ২০০৯ ফরিদপুরের নির্ণয় শিল্পীগোষ্ঠী কর্তৃক সাংবাদিকতায় অবদানের জন্য স্বর্ণপদক ও সম্মাননা প্রদান।

২০১০ সালে পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠায় অবদানের জন্য দক্ষিণ এশিয়া সাহিত্য সংস্কৃতি পরিষদ কর্তৃক মাদার তেরেসা শান্তি পদক লাভ। ২০১২ সালে দৈনিক আজাদীর ৫০ বছর পূর্তি উপলক্ষে রাঙ্গামাটির অনুষ্ঠানে আজীবন সম্মাননা প্রদান করা হয়। ২০১২ সালে ভারতের উত্তরবঙ্গ নাট্য জগত পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকীতে দুই বাংলার সাংবাদিকতায় অবদানের জন্য পদক।

২০১৪ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ মানবাধিকার কমিশনের রাঙ্গামাটি জেলা সম্মেলনে মানবাধিকার ও সাংবাদিকতার জন্য বিশেষ সম্মাননা পুরষ্কারে ভূষিত করা হয়। সম্মাননা-২০১৪ সালে পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটি রাঙ্গামাটি পার্বত্য জেলা। ২০১৪ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশ টেলিভিশনের ৫০ তম বর্ষপূর্তি অনুষ্ঠানে বিশেষ অবদানের জন্য পদকে ভূষিত হয়েছেন। ৫ অক্টোবর ২০১৬ চট্টগ্রাম সার্কিট হাউজে দৈনিক আজাদী প্রতিষ্ঠাতা আবদুল খালেক ইঞ্জিনিয়ার এর মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতি বাংলাদেশ এর পক্ষ থেকে সম্মাননা পদক গ্রহন।

২১ ফেব্রæয়ারী ২০১৭ রাঙ্গামাটি সুর নিকেতন এর পক্ষ থেকে সম্মাননা। ৩০ মার্চ ২০১৭ দৈনিক গিরিদর্পণ এর ৩৪তম উপলক্ষে রাঙ্গামাটি সাংবাদিক ফোরামের পক্ষ থেকে সম্মাননা প্রদান। দৈনিক গিরিদর্পণ এর ৩৫তম বর্ষে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠানে বৃহত্তর বনরূপা ব্যবসায়ী কল্যাণ সমিতি রাঙ্গামাটি পক্ষ থেকে সম্মাননা প্রদান।

১৫ এপ্রিল ২০১৭ বাংলা নববর্ষ উদযাপন পরিষদ ১৪২৪ তবলছড়ি মাঝেরবস্তি রাঙ্গামাটি কর্তৃক সম্মাননা প্রদান। হজ্জযাত্রা উপলক্ষে হযরত আবদুল হাকিম প্রকাশ আবদুল­াহ ফকির এর ওরশ পরিচালনা কমিটির পক্ষ থেকে সম্মাননা। প্রাক্তন শিক্ষার্থী পুনঃমিলনী উদযাপন পরিষদ শহীদ আবদুল আলী একাডেমী কর্তৃক সম্মাননা প্রদান।

২৫ নভেম্বর ২০১৭ এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন কর্তৃক চট্টগ্রামে সম্মাননা। ১০ ফেব্রæয়ারী ২০১৮ বাংলাদেশ বেতার রাঙ্গামাটি কেন্দ্রের বার্তা সংস্থার পক্ষ থেকে সম্মাননা প্রদান। ১৬ ফেব্রয়ারী ২০১৮ বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ রাঙ্গামাটি কর্তৃক অভিষেক ও গুণীজন সংবর্ধনায় সম্মাননা প্রদান।

১৯ ফেব্রæয়ারী ২০১৮ এস, এ, টিভির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটি দর্শকহ ফোরামের পক্ষ থেকে সম্মাননা প্রদান। ২০১৭ সাল থেকে সমিতির জন্মলগ্ন থেকে বিপদে আপদে পাশে থাকায় কৃতজ্ঞতা সম্মাননা এবং রাঙ্গামাটি জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন ও রাঙ্গামাটি বেবীটেক্সী চালক কল্যাণ সমিতির পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।