পানীয় জলের কষ্টে কেআরসি স্কুল শিক্ষার্থীরা

1675

কাপ্তাই প্রতিনিধি : কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনায় অবস্থিত কেআরসি সরকারি প্রাথমিক ও কেআরসি উচ্চবিদ্যালয় প্রাঙ্গনে স্থাপিত টিউবওয়েলটি গত কয়েকদিন আগে চুরি হয়েছে। টিউবওয়েল চুরি হবার পর থেকে স্কুলের সহস্রাধিক ছাত্রছাত্রী পানীয় জলে সীমাহীন কষ্ট
ভোগ করছে। টিউবওয়েল না থাকাতে শুধু খাবার পানী নয় শিক্ষার্থীরা শৌচাগারও ব্যবহার করতে পারছেনা। এর ফলে অনেক শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাচ্ছে হচ্ছে।

এ বিষয়ে কেআরসি স্কুলের প্রধান শিক্ষক মোঃ নুরুল আলম বলেন, কয়েকদিন আগে একদিন গভীর রাতে স্কুলের টিউবওয়েলটি চুরি হয়। টিউবওয়েল চুরির বিষয়টি তাৎক্ষনিক কাপ্তাই উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান, কাপ্তাই থানার ওসি এবং কর্ণফুলী পেপার মিলের ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

কেআরসি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কেআরসি উচ্চবিদ্যালয় মিলিয়ে প্রায় সহস্রাধিক ছাত্রছাত্রী অধ্যয়ন করছে। পানি না থাকায় ছাত্রছাত্রীরা স্কুলে আসাও কমিয়ে দিয়েছে। এর ফলে লেখাপড়ার ব্যাঘাত ঘটতে পারে বলেও তিনি আশঙ্কা করছেন।
জানা গেছে কেআরসি স্কুলে কোন নিরাপত্তা প্রহরির ব্যবস্থা নেই। এর ফলে সন্ধ্যার পর থেকেই স্কুলে বখাটেদের আড্ডা বসে। অনেক সময় স্কুল কক্ষের দরজা ভেঙ্গে বখাটেরা ক্লাস রুমে বসে নেশা করে। স্কুলে নিরাপত্তা জোরদার করার জন্য অন্তত রাতে একজন নিরাপত্তা প্রহরির ব্যবস্থা করা জরুরী বলেও অনেকে অভিমতে জানিয়েছেন।

কর্ণফুলী পেপার মিলের ব্যবস্থাপনা পরিচালকও একজন নৈশ প্রহরি নিয়োগ দেওয়ার জন্য কোরসি স্কুলের প্রধান শিক্ষককে পরামর্শ দিয়েছেন বলে জানা গেছে। স্কুলের বিদ্যমান এসব সমস্যা নিরসনে সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এমপির সহযোগিতা কামনা করেছেন স্কুল কর্তৃপক্ষ।