রাঙামাটিতে “ফনী”র মোকাবেলায় জেলা প্রশাসকের প্রস্তুতিমূলক সভা

412

নিজস্ব প্রতিবেদক: ঘুর্নিঝড় ফনী”র মোকাবেলায় আগাম প্রস্তুতি হিসেবে জেলা প্রশাসকের রাঙামাটিতে জেলা প্রশাসকের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও আগাম প্রস্তুতি হিসেবে প্রথম ধাপে আজ বৃহস্পতিবার দিনব্যাপী জেলা প্রশাসনের উদ্যোগে ঘুর্নিঝড় “ফনি”র সতর্কতা সম্পর্কে সম্পুর্ন জেলা সদরে মাইকিং করাসহ নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

আজ বৃহস্পতিবার (২ মে) বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলা সভায় জেলা প্রশাসক (ডিসি) একেএম মামুনুর রশীদ এ তথ্য নিশ্চিত করেন।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে সভায় “ফনি”র পুর্ব প্রস্তুতির লক্ষ্যে একটি আলোচনা সভার সিদ্ধান্ত গৃহীত হয় সদরের ৯টি ওযার্ডের মধ্যে ২১টি আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। এছাড়া দশ উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ ইউপি চেয়ারম্যানদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ইতিমধ্যেই জানানো হয়েছে বলে জেলা প্রাশাসক জানান।

তিনি আরো বলেন, জেলার সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকার মধ্যে একটি হলো রাঙামাটি শহর। এজন্য ফায়ার সার্ভিস, এলজিইডি, পুলিশ, বিজিবি, সেনাবাহিনী, স্বেচ্ছাসেবক দলসহ সংশ্লিষ্ট সবাইকে একযোগে প্রস্তুত রাখা হয়েছে। যাতে করে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তারা ঝাঁপিয়ে পড়তে পারে।

এছাড়া জেলার অন্যান্য উপজেলার চেয়ারম্যান, ইউএনওদের ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের দুর্যোগের আগে অন্যত্র সরিয়ে নিকটবর্তী আশ্রয়কেন্দ্র নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানান ডিসি মামুনুর রশীদ।

সভায় রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, আসন্ন দুর্যোগ উপলক্ষে বিগত সময়ে গঠন করা দুর্যোগ প্রতিরোধ কমিটির সাথে দ্রুত বসা হবে। পৌরসভার আওতাধীন ১২০টির মত স্থায়ী পাড়া কমিটি রয়েছে। তিনি আরো জানান, রাঙ্গামাটি পৌরসভা আর কোন প্রানণাশের পুনরাবৃত্তি চাইবে না।

জেলা সড়ক জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শংকর চন্দ্র পাল, জেলা বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ কান্তি মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার মো সাইফুল ইসলাম, ফায়ার সার্ভিস ডিপার্টমেন্ট এর সহকারী পরিচালক দিদারুল আলম, রাঙ্গামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক প্রমুখ প্রস্তুতি মূলক সভায় বক্তব্য রাখেন।

এদিকে দুর্যোগকালীন জেলা প্রশাসনের সঙ্গে জরুরি ভিত্তিতে যোগাযোগ রাখতে এবং সেবা পেতে কয়েকটি ফোন নম্বর দেওয়া হয়েছে। ফোন নম্বরগুলো হলো- ০১৫৫০০২৮৭০৭, ০৩৫১-৬৩২৩০।

জরুরি সময়ে এ নম্বরগুলোতে যোগাযোগ রাখতে সবাইকে জেলা প্রশাসনের পক্ষ থেকে অবহিত করা হয়েছে বলেও সভায় জানানো হয়।