নানামূখী সমস্যায় জর্জড়িত রাঙ্গামাটি মেডিকেল কলেজ, ৫বছরে ও গড়ে উঠেনি স্থায়ী ক্যাম্পাস

840

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটি- পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মানুষের শিক্ষার প্রসারে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবচেয়ে বড় উপহার হচ্ছে রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা। প্রধানমন্ত্রী কর্তৃক ২০১৫ সালে রাঙ্গামাটি মেডিকেল কলেজের ভিত্তি প্রস্তর উদ্বোধন করা হলে ও প্রতিষ্ঠার পাঁচ বছরেও গড়ে উঠেনি রাঙ্গামাটি মেডিকেল কলেজের কোন অবকাঠামো। গড়ে উঠেনি রাঙ্গামাটি মেডিকেলের কোন স্থায়ী ক্যাম্পাস। কোন রকমে রাঙ্গামাটি হাসাপাতালের করোনারী ইউনিটের বহুতল ভবনে অস্থায়ীভাবে চলছে মেডিকেলের কার্যক্রম। নানারকমের সমস্যায় জর্জড়িত রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষাক্রমসহ অন্যান্য সবকিছু। ছাত্রছাত্রীদের জন্য নেই কোন ভালো মানের হোস্টেল, পানি সমস্যা, অনেক ছাত্রছাত্রী বলছে নিরাপত্তার বিষয়টি ও তেমন সুবিধাজনক নয়। যে হোস্টেলে বর্তমানে ছাত্রছাত্রীরা আপাতত থাকছেন সে হোস্টেলটি ও অসেকটাই পুরোনো, কোনরকম সংস্কার করে সেখানে শিক্ষার্থীদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

রাঙ্গামাটি মেডিকেল কলেজের এসব সমস্যার কথা স্বীকার করে মেডিকেলের অধ্যক্ষ ডাঃ টিপু সুলতান বলেন, বর্তমানে মেডিকেলের ৫ম ব্যাচ শুরু হলে ও অবকাঠামোগত কোন কার্যক্রম শুরু না হওয়া তারা সকলে অনেকটাই হতাশ। তিনি জানান এখন পর্যন্ত মেডিকেলের জন্য নির্ধারিত জমির কাগজ তাদের কাছে হস্তান্তর করা হয়নি। তবে জেলা প্রশাসনের পক্ষ থেকে খুব শীঘ্রই জমি সংক্রান্ত সকল প্রকার কাগজ পত্র তারা পাবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।

রাঙ্গামাটি মেডিকেলের জমি সংক্রান্ত কাগজপত্রের কপি খুব তাড়াতাড়ি জেলা প্রশাসনের পক্ষ থেকে মেডিকেল কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়ার জন্য জেলার ভূমি অফিসের কর্মকর্তাদের ইতিপূর্বেই নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ।

যত দ্রুত সম্ভব রাঙ্গামাটি মেডিকেলের সমস্যাগুলো চিহ্নিত করে মেডিকেলের অবকাঠামোগত উন্নয়ন কাজ যাতে তাড়াতাড়ি শুরু করা যায় এজন্য তিনি প্রশাসনের পক্ষ থেকে সরকারের উচ্চ পর্যায়ে বিষয়টি অবহিত করবেন বলে জানান রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ।

অন্যদিকে পার্বত্য চট্টগ্রামে শিক্ষাসহ সরকারের অন্যান্য উন্নয়ন কার্যক্রমে অব্যাহত বাধার কারনে সরকারের গৃহিত বিভিন্ন কর্মসূচী সফল হচ্ছে না বলে জানালেন রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাজী মোঃ মুছা মাতব্বর।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে বর্তমান সরকারের পক্ষ থেকে নেয়া সকল কর্মসূচী বাস্তবায়ন, এ অঞ্চলে শিক্ষা কার্যক্রমের প্রসারসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রমস ফল করতে হলে সেনাবাহিনীকে কাজে লাগাতে হবে। পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর তত্ত্বাবধানে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^ বিদ্যালয়ের মত জনবান্ধব প্রকল্পগুলোর উন্নয়ন কার্যক্রম চালানো হলে তা সফল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রাঙ্গামাটি মেডিকেল কলেজ ছাত্রলীগের আহবায়ক ¯েœহাশীষ চক্রবর্তী জানান, রাঙ্গামাটি মেডিকেলের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে এখানে স্থায়ী কোন ক্যাম্পাস না থাকা। তিনি বলেন, মেডিকেলে রয়েছে হোস্টেল সমস্যা, পানি সমস্যা, নিরাপত্তাজনিত সমস্যাসহ আরো অনেক সমস্যা। এসব সমস্যা সমাধানসহ স্থায়ী ক্যাম্পাস নির্মাণে দ্রুত পদক্ষেপ নিতে সরকারের কাছে দাবী জানিয়েছে মেডিকেল কলেজ ছাত্রলীগের এই ছাত্রনেতা।

নানা রকমের সমস্যার মধ্যে থেকে ও বর্তমানে ২৫০ শিক্ষার্থী নিয়ে এগিয়ে চলা রাঙ্গামাটি মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাস নির্মাণসহ সব সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা।