বিদেশী দাতা সংস্থার যৌথ টিমের সাথে জেলা পরিষদ চেয়ারম্যানের সাক্ষাৎ , সহযোগিতা কামনা

618

নিজস্ব প্রতিনিধি- বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এবং সুইডিশ দূতাবাসের হেড অব দ্য মিশন এর একটি যৌথ টিম সোমবার (৫ নভেম্বর) রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সঙ্গে তাঁর অফিসকক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

সাক্ষাৎকালে প্রতিনিধিদল রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এবং জেলার সার্বিক আর্থ-সামাজিক অবস্থা সম্পর্কে চেয়ারম্যানের কাছ থেকে জানতে চান।

চেয়ারম্যান প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সরকারি সহযোগিতায় এবং হস্তান্তরিত বিভাগের সমন্বয়ে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগ প্রভৃতি ক্ষেত্রে উন্নয়ন কার্যক্রম সম্পাদন করে যাচ্ছে। একইভাবে ইউএনডিপির অর্থায়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে চলেছে।
প্রত্যন্ত এলাকায় ইউএনডিপি প্রতিষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণ হয়েছে। স্বাস্থ্য ক্ষেত্রে ম্যালেরিয়ায় মৃত্যুর হার শূন্যের কোটায় নেমে এসেছে এবং কৃষিক্ষেত্রে স্থানীয় কৃষকদের দক্ষতা সৃষ্টির পাশাপাশি কৃষিজ পণ্য উৎপাদনে বিরাট পরিবর্তন এসেছে।
তিনি এলাকার আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, স্বাস্থ্যসেবায় অধিকতর বিনিয়োগ এবং সনাতন পদ্ধতির কৃষি ব্যবস্থার পরিবর্তে মিশ্র ফলের বাগান উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে বলে সফররত প্রতিনিধিদলের কাছে মত ব্যক্ত করেন। তিনি আশা প্রকাশ করেন সরকারি উদ্যোগের পাশাপাশি বিদেশী দাতাদের সহযোগিতা এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সৌজন্য সাক্ষাতে নরওয়ের টিমে ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত গং. ঝরফংবষ ইষবশবহ, উবঢ়ঁঃু ঐবধফ ড়ভ গরংংরড়হ গৎ. ঞৎঁষং ঔঁষরধহ ঔæমবৎ-ঝুহহবাধধম, অসনধংংধফড়ৎ’ং ংঢ়ড়ঁংব গৎ. ঞড়ৎ অহফৎবধং ঞড়ৎযধঁম, ঝবহরড়ৎ অফারংবৎ গৎ. গড়ৎংযবফ অযসবফ এবং সুইডিশ টিমে ছিলেন ঐবধফ ড়ভ উবাবষড়ঢ়সবহঃ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ/উবঢ়ঁঃু ঐবধফ ড়ভ গরংংরড়হ গৎ. অহফবৎং ্রযৎংঃৎস্খস, ঝবপড়হফ ঝবপৎবঃধৎু – চড়ষরঃরপধষ ধহফ ঞৎধফব গৎ. ণষাধ ঋবংঃরহ, চৎড়মৎধসসব ঙভভরপবৎ – এবহফবৎ ঊয়ঁধষরঃু, ঐঁসধহ জরমযঃং ধহফ উবসড়পৎধপু গং জবযধহধ কযধহ, ঝওউ-ঈঐঞ চৎড়লবপঃ, গড়ঈঐঞঅ-টঘউচ এর ঘধঃরড়হধষ চৎড়লবপঃ গধহধমবৎ প্রসেনজিৎ চাকমা এবং ডিষ্ট্রিক ম্যানেজার ঐশ্বর্য চাকমা।

পরিষদের পক্ষে উপস্থিত ছিলেন মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর, সদস্য সবির কুমার চাকমা, সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা, সদস্য থোয়াই চিং মারমা, সদস্য মোঃ জানে আলম এবং জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা প্রমূখ।