বাঘাইছড়ির বঙ্গলতলিতে ৫ দিনব্যাপী বৈসাবি উৎসব শুরু

20

॥ বাঘাইছড়ি প্রতিনিধি ॥
পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়িদের প্রধান সামাজিক উৎসব বৈসুক-সাংগ্রাই-বিজু-বিহু উপলক্ষে ৫ দিনব্যাপী বৈসাবি উৎসব শুরু হয়েছে বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলিতে।
রবিবার (৭ এপ্রিল) সকাল ১০টায় স্থানীয় তরুণ-তরুণীরা নিজ নিজ সম্প্রদায়ের পোষাক পড়ে অংশগ্রহণ করেন উদ্বোধনী অনুষ্ঠানে। এরপর উপস্থিত অতিথিরা বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিকতা উদ্বোধন করেন ৩৫নং বঙ্গলতলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা। উদ্বোধনের পর স্থানীয় নৃত্য শিপ্লীদের পরিবেশনায় মনোজ্ঞ পাহাড়ি নৃত্য পরিবেশন করা হয়।
আলোচনা সভায় মেম্বার শুভ শান্তি চাকমা এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, ৩৫নং বঙ্গলতলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা ও সংরক্ষিত মহিলা মেম্বার মুক্তাসোনা চাকমা। এতে বিশেষ অতিথি ছিলেন, করেঙ্গাতলি কাঠ ব্যবসায়ী সমিটির সভাপতি ইন্দ্র বিকাশ চাকমা। এ সময় স্বাগত বক্তব্য রাখেন, জারুলছড়ি নিম্ন মাধ্যমিক বিদ্যালযয়ের প্রধান শিক্ষক অরেন্টুু চাকমা।
প্রধান অতিথির বক্তব্যে জ্ঞান জ্যোতি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রাম দেশের অন্য ৬১টি জেলার থেকে ভিন্ন। এখানে নানান জাতি-গোষ্ঠী ও সম্প্রদায়ের মানুষ একসাথে মিলেমিশে বসবাস করে। বৈসুক, সাংগ্রাই, বিজু পার্বত্য চট্টগ্রামের মানুষের প্রধান সামাজিক উৎসব। এদিনে আমরা পুরানো দিনের সকল দুঃখ-কষ্ট ভুলে বড়দের আর্শীবাদ নিয়ে নতুন বছর নতুন করে শুরু করি। তাই এদিনগুলো হয় আমাদের সকলের মিলন মেলা।
অনুষ্ঠানে সংরক্ষিত মহিলা মেম্বার মুক্তাসোনা চাকমা বলেন, বিজু আমাদের সকলের একটি আনন্দন দিন। এই দিনটিতে আমরা সকলেই পরিবার পরিজন নিয়ে সুখে-দুঃখে আনন্দ ভাগাভাগি করি এবং আমাদের জাতীয় সংস্কৃতি তুলে ধরার চেষ্টা করি। তিনি আরো বলেন, আমাদের যে ঐতিহ্য সংস্কৃটি রয়েছে তা যেন আমাদের ভবিষ্যৎ প্রজন্মরা শিখতে পারে সেভাবে আমাদের চলতে হবে।
এছাড়া ৫ দিনব্যাপী মেলায় ঐতিহ্যবাহী বিভিন্ন খেলাধুলা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পিঠা উৎসব, পাহাড়িদের ঐতিহ্যবাহী যন্ত্র সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, অনুষ্ঠিত হবে। ৫ দিনব্যাপী এ মেলা আগামী ১৩ এপ্রিল শেষ হবে বলে জানিয়েছেন আয়োজকরা।
অনুষ্ঠানে সভাপতি শুভ শান্তি চাকমার বক্তব্যের শেষে পাহাড়িদের ঐতিহ্যবাহী দুদুক, ঘিলা খেলা, নাদেং হারার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে ২০টি খেলাধুলার আয়োজন করেছে বলে আয়োজকরা বলেছেন।