চুক্তিভঙ্গ করে সশস্ত্র কার্যক্রম অব্যাহত রাখায় সকল প্রকার আলাপ আলোচনা স্থগিত করেছেন বান্দরবান শান্তি প্রতিষ্ঠা কমিটি

25

॥ বান্দরবান প্রতিনিধি ॥
সশস্ত্র সংগঠন কুকি-চিম ন্যাচমাল ফ্রন্ট (কেএনএফ) ২এপ্রিল তারাবী নামাজীদের উপর বর্বরোচিত হামলা, সকারী কর্মকর্তা ও পথচারীদের জিম্মি করে হামলা, অর্থ লুটের উদ্দেশে সোনালী ব্যাংকে হামলা, ব্যাংক ম্যানেজারকে অপহরণ, পুলিশ ও আনসার বাহিনীর ১৪টি অস্ত্র লুট করে নেওয়া এবং ৩ এপ্রিল ২০২৪ খ্রি. থানচি উপজেলায় স্থানীয়বাসীদের জিম্মি করে এলোপাতাড়ি গুলিবর্ষণ ও দু’টি ব্যাংক লুট করার মতো হীন কার্যক্রমের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষ থেকে তীব্র নিন্দা জানিয়েছেন বান্দরবান শান্তি প্রতিষ্ঠা কমিটি।
বৃহস্পতিবার (৪ এপ্রিল) বান্দরবান পার্বত্য জেলা পরিষদে সম্মেলল কক্ষে বান্দরবান শান্তি প্রতিষ্ঠা কমিটি’র আয়োজিত সংবাদ সম্মেলন এই নিন্দা জানানো হয়।
বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক ক্য শৈ হ্লা’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ও শান্তি প্রতিষ্ঠা কমিটির মূখপাত্র কানঞ্চ জয় তংচগ্যা, বম সোসাইল কমিটি সভাপতি ও শান্তি প্রতিষ্ঠা লিয়াজু কমিটির সদস্য লাল জার বম, সদস্য সাংবাদিক মনিরুল ইসলাম মনুসহ কমিটির ১৩জন সদস্যরা।
ক্য শৈ হ্লা বলেন, সশস্ত্র সংগঠনকুকি-চিন ন্যাশনাল ফ্রন্টকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য ২৯ মে ২০২৩ খ্রি. বিভিন্ন জাতিগোষ্ঠীর নেতৃবৃন্দের উপস্থিতিতে অরুণ সারকী টাউন হলে মতবিনিময় সভা আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় ৯ জুন ২০২৩ খ্রি. স্থানীয় নেতৃবৃন্দের সমন্বয়ে ১৮ সদস্য বিশিষ্ট একটি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠিত হয়।
পরবর্তীতে শান্তি প্রতিষ্ঠা কমিটি ও কেএনএফ এর মধ্যে কয়েক দফা ভার্চুয়াল মিটিং এর পর উভয় পক্ষের মতামতের ভিক্তিতে সরাসরি সংলাপে বসার একটা সুযোগ সৃষ্টি হয়। ৫ নভেম্বর ২০২৩ এবং ৫ মার্চ ২০২৪ খ্রি. দু’দফা সরাসরি সংলাপ অনুষ্ঠিত হয়। উভয় সংলাপে কেএনএফ এর সকল প্রকার সশস্ত্র কার্যক্রম হতে বিরত থাকা ও অন্যান্য বিষয় সংক্রান্ত দু’টি সমঝোতা স্মারক সম্পাদিত হয়। কিন্তু তারা সম্পূর্ণভাবে চুক্তি ভঙ্গ করে বিভিন্ন সময়ে সশস্ত্র কার্যক্রম অব্যাহত রাখে। কমিটির তরফ থেকে এ বিষয়টির ব্যাপারে বারবার অবগতি করা হলেও তারা কর্ণপাত করেনি। বরং বিক্ষিপ্তভাবে বিভিন্ন সময়ে স্থানীয়বাসীদের উপর হামলা, অপহরণ, চাঁদা বাজি চালিয়ে যায়। অতি সাম্প্রতিক ঘটনায় আমরা শান্তি প্রতিষ্ঠা কমিটি তীব্রভাবে মর্মাহত ও ক্ষুব্ধ। এ ঘটনায় শান্তি প্রতিষ্ঠা কমিটির চলমান সকল ধরনের প্রচেষ্টা পদানত ও প্রশ্নবিদ্ধ হয়েছে।
এমতাবস্থায় এ কমিটি মনে করে যে, এসব ঘটনার মধ্য দিয়ে কেএনএফ শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে সংলাপ করার সকল ধরনের পথ বন্ধ করে দিয়েছে। বিধায় আগামীতে শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে সংলাপ চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।
পরিশেষে সাধারণ জনগণের নিরাপত্তা জোরদারকরণ, রাষ্ট্রের সম্পত্তির সুরক্ষা প্রদান এবং অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে নিঃশর্তভাবে সুস্থ্য ও নিরাপদে মুক্তির জোর দাবী জানাচ্ছি।