কাপ্তাইয়ে আনসার ব্রাক ও কোয়ার্টারে বন্যহাতি দলের তান্ডব

19

॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥
কাপ্তাই উপজেলাস্থ কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র এলাকায় অবস্থিত আনসার ব্যারাকের উপর বন্য হাতি দল বেঁধে হমলা চালিয়েছে বলে জানা গেছে। হাতির দল হঠাৎ আনসার ব্যারাকের বাউন্ডারী ওয়াল ভেঙ্গে ফেলে এবং দল বেঁধে আনসার সদস্যদের কোয়ার্টারে ঢুকে পড়ে।
এসময় আনসার সদস্যরা ভয়ে চিৎকার ও চেচামেচি শুরু করলে পার্শ্ববর্তী এলকায় অবস্থানকারী কাপ্তাই দমকল বাহিনীর সদস্যরা দ্রুত ঘটনা স্থলে ছুটে আসে। পরে দমকল বাহিনী বারবার উচ্চস্বরে হুঁইসেল বাজালে বিকট শব্দের মধ্যে হাতির দল জঙ্গলের দিকে চলে যায়।
কাপ্তাই দমকল বাহিনীর স্টেশন অফিসার শাহাদাৎ হোসেন চৌধুরী বলেন, ৬ থেকে ৭টি বন্য হাতি হঠাৎ আনসার ব্যাকের দেওয়াল ভেঙ্গে ব্যারাকে ঢুকে পড়ে। হাতির দল ব্যারাকের কয়েকটি রুমে ব্যাপক তান্ডব চালায়। বন্য হাতির তান্ডবে কক্ষের যাবতীয় আসবাব পত্র, বিছানা বালিশ এবং জিনিসপত্র ক্ষতিগ্রস্থ হয়। হাতি সুঁড় দিয়ে পেঁচিয়ে এবং মাথা দিয়ে ধাক্কা মেরে চেয়ার, টেবিল খাটসহ অন্যান্য জিনিসপত্র ভেঙ্গে এবং উল্টেপাল্টে ফেলে। ঘরে রক্ষিত কিছু খাবারও হাতির দল খেয়ে ফেলে। বন্য হাতির ভয়ে আনসার সদস্যরা এখন ব্যারাকে থাকতে সাহস পাচ্ছেনা।
কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ মহিউদ্দিন এবং পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সহকারি বন সংরক্ষক মোঃ মাসুদ আলম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। মাসুদ আলম বলেন, বন্য হাতি মূলত খাবারের সন্ধ্যানে লোকালয়ে এসে হামলা চালাচ্ছে। লোকালয়ে হাতির প্রবেশ ঠেকাতে বিভিন্ন স্থানে সোলার ফেঞ্চিং বসানো হলেও বন্য হাতি কোন বাধা না মেনে লোকালয়ে এসে পড়ছে। তবে বন্য হাতি সম্পদ ও জানমালের ক্ষতি করলেও বন্য আইন অনুযায়ী হাতির কোন ক্ষতি করা যাবেনা বলেও তিনি জানান।