কাপ্তাই হ্রদে রুলকার্ভের চেয়ে ১০ ফুট পানি কম, বিদ্যুৎ উৎপাদনে চলছে ১টি ইউনিট

22

॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥
বাংলাদেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাই উপজেলায় অবস্থিত। পানির সাহায্যে অত্যন্ত কম খরচে এখান থেকে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। এই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনের জন্য মোট ৫টি ইউনিট রয়েছে। সব গুলো ইউনিট একযোগে সচল থাকলে এই কেন্দ্র থেকে মোর্ট ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হতে পারে। কিন্তু ৫টি ইউনিটের সব গুলো বিদ্যুৎ উৎপাদনে সক্ষম থাকলেও বর্তমানে মাত্র ১টি ইউনিট সচল রেখে সীমিত পরিমানে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে বলে জানা গেছে।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের দায়িত্বশীল একটি সুত্র জানায়, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই হ্রদে এখন প্রায় ৯০ ফুট মীন সী লেভেল (এম এস এল) পানি থাকার কথা। কিন্তু কাপ্তাই হ্রদে এখন পানি রয়েছে প্রায় ৮০ ফুট মীন সী লেভেল। অর্থাৎ পরিমাপের চেয়ে প্রায় ১০ ফুট পানি কাপ্তাই হ্রদে এখন কম রয়েছে। পানি কম থাকায় কর্তৃপক্ষ একটি মাত্র ইউনিট সচল রেখে কোনমতে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রেখেছে।
কাপ্তাই হ্রদে পানি কম থাকার কথা স্বীকার করেছেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএসম আব্দুজ্জাহের তিনি বলেন, হ্রদে এখন পানি রয়েছে প্রায় ৮০ ফুট এমএসএল। কিন্তু রুলকার্ভ অনুযায়ী হ্রদে আরো ১০ ফুট পানি বেশি থাকার কথা। দীর্ঘ সময় বৃষ্টি না হওয়ায় হ্রদের পানি কমে যাচ্ছে বলেও তিনি জানান। পানি কম থাকায় বর্তমানে ১টি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে সচল রাখা হয়েছে। সচল একটি ইউনিট থেকে প্রায় ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে বলেও তিনি জানান।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, কর্তৃপক্ষের নির্দেশে কখনো ১ নাম্বার আবার কখনো ২ নাম্বার ইউনিট বিদ্যুৎ উৎপাদনের জন্য চালানো হচ্ছে। অর্থাৎ বিরতি দিয়ে ১ ও ২ নম্বর ইউনিট চালু রাখা হচ্ছে। ১টি ইউনিট থেকে যে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে তার পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে।
সুত্র জানায়, এবার অনেক আগে থেকেই কাপ্তাই হ্রদের পানি হ্রাস পেতে শুরু করেছে। খুব সহসা ভারী বৃষ্টিপাত না হলে কাপ্তাই হ্রদের পানি আরো কমে যাবে। সেক্ষেত্রে বিদ্যুৎ উৎপাদন আরো সঙ্কটে পড়ারও আশঙ্কা রয়েছে।