সমাজে স্বাভাবিক শিশুদের মতো অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধীদেরও খেলাধুলার প্রয়োজন আছে-মোহাম্মদ মোশারফ হোসেন খান

21

॥ নিজস্ব প্রতিবেদক ॥
অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধী শিশুরা বোঝা নয়। সমাজের স্বাভাবিক শিশুদের মতো তাদেরও খেলাধুলার প্রয়োজন আছে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান। তিনি বলেন, অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধীদের শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়ায় এগিয়ে নিতে পারি তা হলে তারাও একদিন দেশের গর্ব হয়ে উঠবে।
সোমবার (১১ মার্চ) সকালে ক্রীড়া পরিদপ্তর প্রণীত ২০২৩-২৪ বার্ষিক ক্রীড়া কর্মসূচীর আওতায় অটিজম ও প্রতিবন্ধী স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্রীড়া সচেতনতা ও ক্রীড়াই উদ্বুদ্ধকরন এ্যাথলেটিক্স প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাঙ্গামাটি জেলা ক্রীড়া অফিসের সহায়তায় রাঙ্গামাটি প্রতিবন্ধী ও পূনর্বাসন কেন্দ্রের ব্যবস্থাপনায় রাঙ্গামাটি জিমনেসিয়াম মাঠে ক্রীড়া প্রতিযোগিতা এবং প্রতিবন্ধী ও পূনর্বাসন কেন্দ্রের হলরুমে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে দৈনিক গিরিদর্পন পত্রিকার সম্পাদক একেএম মকছুদ আহম্মেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য প্রতিবন্ধী কল্যাণ সমিতির সভাপতি সুকোমল ত্রিপুরা, জেলা শিল্পকলা একাডেমীর সম্পাদক মুজিবুল হক বুলবুল, সাবেক জেলা পরিষদ সদস্য মনোয়ারা জাহান, প্রতিবন্ধী ও পূনর্বাসন কেন্দ্রের পরিচালক নুরুল আবছার, প্রধান শিক্ষিকা তাপসী চাকমা।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান আরো বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ। তাদের অবহেলায় পিছনে ফেলে রেখে সমাজ এগিয়ে যাবে, তা কখনই সম্ভব নয়। এ দায়িত্বগুলো সঠিকভাবে পালন করলে প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং সম্পদে পরিণত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের সুপ্ত মেধার বিকাশ ঘটাতে তাদের সাধারণ শিক্ষা ব্যবস্থায় একীভূত করার ওপর জোর দিয়েছেন। তাই অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধীদের শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়ায় এগিয়ে নিতে সমাজের সকল স্তরের মানুষদের এগিয়ে আসার আহবান জানান তিনি।
পরে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিভিন্ন ইভেন্টের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।
এদিন রাঙ্গামাটি প্রতিবন্ধী ও পূনর্বাসন কেন্দ্রের শিক্ষক এবং রোবার স্কাউট সদস্যরা বিভিন্ন ইভেন্টের খেলা পরিচালনার সহযোগিতা প্রদান করেন।