নারীর ক্ষমতায়নে নারী-পুরুষ উভয়নের কাজ করতে হবে-মোঃ সহিদুজ্জামান

25

॥ মোহাম্মদ আবু তৈয়ব, খাগড়াছড়ি ॥
খাগড়াছড়িতে খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি’র আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এবং গ্লোবাল আ্যফেয়ার্স কানাডা’র অর্থায়নে প্রান্তিক নারী ও কিশোরীদের ক্ষমতায়নের কর্ম-উদ্যোগ প্রোগ্রামের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারী ও কিশোরীদের অন্তর্ভূক্তিকরণ প্রচার বিষয়ক শেয়ারিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। একে শ্লোগান ছিল “নারীর ক্ষমতায়নো কান্তিহীন পথচলা”।
সোমবার (১১মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জুনায়েদ কবীর সোহাগ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি’র নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা।
সেমিনারে খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি’র প্রোগ্রাম কোর্ডিনেটর গীতিকা ত্রিপুরা’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান বলেন, সমতলের চেয়ে পাহাড়ের মেয়েরা অনেক কর্মঠ। সরকার নারীর ক্ষমতায়নের কাজ করছে। ইতিমধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। আগামীতে নারীর ক্ষমতায়নে সরকারি-বেসরকারি সম্মিলিত ভাবে কাজ করার আহ্বান জানান।
তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নে নারী-পুরুষ উভয়নের কাজ করতে হবে। করুনা করে করে নারী অধিকার কিংবা দাবী আদায় সম্ভব নয়। কর্মদক্ষতা অর্জন করে নিজেকে প্রতিযোগিতায় আনতে হবে। দেশে নারী উদ্যোক্তা বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও পার্বত্য খাগড়াছড়িতে নারীরা পুরুষের তুলনায় এগিয়ে এবং নারীদের কল্যাণে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান এগিয়ে আসতে হবে।
অন্যান্য বক্তারা বলেন, পারিবারিক, সামাজিক ও রাজনৈতিকসহ সর্বত্র-সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারী ও কিশোরীদের অংশগ্রহণ বৃদ্ধিকরণ করতে হবে। নারীদের মতামতে গুরুত্ব দিতে হবে, নারীদের অধিকার এবং দাবী আদায়ে সর্বপ্রথম নারীদেরকেই এগিয়ে আসতে হবে। সকল বাধা বিপত্তি অতিক্রম নিজেকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার মানসিকতা গড়ে তুলতে হবে।
এ সময় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শানে আলম, উপজেলা নির্বাহী নির্বাহী অফিসার নাঈমা ইসলাম, জাবারাং কল্যাণ সমিতি’র নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, পেরাছড়া ইউনিয়নের চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।