রাঙ্গামাটির বিভিন্ন ভোট কেন্দ্রে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম, নিরাপত্তা জোরদার

35

॥ নিজস্ব প্রতিবেদক ॥
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের লক্ষ্যে রাঙ্গামাটি ২৯৯নং আসনের বিভিন্ন ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের পৌঁছানোর কাজ সম্পন্ন হয়েছে। আর আজ প্রতিটি কেন্দ্রে গিয়ে ভোটারা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।
শনিবার (৬ জানুয়ারী) সকাল থেকে বিভিন্ন উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচন কর্মকর্তাদের মাধ্যমে ভোট গ্রহণের যাবতীয় ব্যালট পেপার ও আনুসাঙ্গিক সামগ্রি দেয়া হয়। এসময় বিভিন্ন কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিগণ উপস্থিত থেকে এই নির্বাচনী সরঞ্জাম গ্রহণ করে বিভিন্ন কেন্দ্রের উদ্যোশে রওনা দেন।
শনিবার মোট ২১৩টি কেন্দ্রের মধ্যে ১৩৪টি ভোট কেন্দ্রে সরঞ্জামের পাশাপাশি ব্যালট পেপার পৌঁছে দেয়া হবে। বাকী ৭৯টি ভোট কেন্দ্রে আজ সকালে পৌঁছে দেয়া হবে ব্যালট পেপার।
এদিকে বৃহস্পতিবার (৪ জানুয়ারী) সকালে জুরাছড়ি যক্ষ্মা বাজার আর্মি ক্যাম্প থেকে বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে পার্বত্য রাঙ্গামাটির ১৮টি দূর্গম অঞ্চলের ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনি সরঞ্জাম ও কর্মকর্তাদের পাঠানোর কাজ শুরু হয়। নির্বাচনী অন্যান্য সরঞ্জামের মধ্যে রয়েছে ব্যালট পেপার, ব্যালট বক্স, স্ট্যাম্প প্যাড এবং অমুর্চনীয় কালি। ৭ জানুয়ারী ভোট গ্রহন ও ফলাফল গণণা শেষে পুনরায় নির্বাচনী কর্মকর্তারা ফিরে আসবেন।
এর আগে জেলার ১০ উপজেলা রাঙ্গামাটি সদর, কাপ্তাই, রাজস্থলী, নানিয়ারচর, লংগদু, কাউখালী, দুর্গম উপজেলা বরকল, জুরাছড়ি, বাঘাইছড়ি এবং বিলাইছড়ি উপজেলায় ব্যালট পেপার এবং নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বৃহত্তর রাঙ্গামাটির দশ উপজেলা ও দুই পৌরসভা নিয়ে ভোটার সংখ্যা ৪ লাখ ৭৪ হাজার ৪৫৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪৭ হাজার ৪১৬ এবং নারী ভোটার ২ লাখ ২৭ হাজার ৩৬ জন। রাঙ্গামাটি জেলার ১০টি উপজেলায় ৫০টি ইউনিয়নে ২১৩টি ভোট কেন্দ্র ও ১০১৪টি বুথে ভোটাররা তাদের গণতান্ত্রিক ভোট প্রয়োগ করবে।
রাঙ্গামাটি জেলা প্রশাসক ও রিটানিং কর্মকর্তা মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, রাঙ্গামাটি জেলায় সব কয়টি উপজেলায় নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রাঙ্গামাটির ১০টি উপজেলার মোট ২১৩টি ভোট কেন্দ্রের মধ্যে ৪টি উপজেলার দূর্গম পাহাড়ি এলাকায় ১৮টি ‘হেলিসর্টি’ কেন্দ্র রয়েছে। মূলত দুর্গম এলাকার কথা বিবেচনা করে আগেই নির্বাচনী ব্যালট পেপার এবং সরঞ্জাম পাঠিয়ে দেয়া হয়েছে। এই ১৮টি হেলিসর্টি ভোটকেন্দ্রের মধ্যে জুরাছড়ি উপজেলায় ৮টি, বাঘাইছড়িতে ৫টি, বরকলে ২টি ও বিলাইছড়িতে কেন্দ্র রয়েছে ৩টি। আগামী ৭ জানুয়ারি নির্বাচন শেষে পুণরায় নির্বাচনি সরঞ্জাম ও কর্মকর্তাদের নিয়ে আসা হবে। এছাড়া রাঙ্গামাটি আসনে সুষ্ঠ ভোট করতে আমরা প্রস্তুত রয়েছি।
তিনি আরো বলেন, এই আসনে কেউ কোন ধরনের বিশৃঙ্খলা করতে পারবে না। কোথাও কোন কেন্দ্র দখল বা জাল ভোটের তথ্য পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাঙ্গামাটিতে নির্বাচন যাতে সুষ্ঠ ও শান্তিপূর্ণ হয় তার জন্য ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। এছাড়াও বিজিবি, সেনাবাহিনীর পাশাপাশি র‌্যাব, পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। কোথাও কোন ধরনের বিশৃঙ্খলা করার কোন সুযোগ কাউকে দেয়া হবে না।