পাহাড়ের পর্যটন খাতকে আরও উন্নত ও বিনোদন মুখর করতে ট্যুরিস্ট পুলিশ সব ধরনের সহায়তা করবে-মো: আবু কালাম সিদ্দিক

55

॥ নিজস্ব প্রতিবেদক ॥
ট্যুরিজম সেক্টরকে আরও পরিবর্তন করার জন্য পাহাড়ের পর্যটন খাতকে আরও উন্নত ও বিনোদন মুখর করা, দেশী-বিদেশী পর্যটক আগমন বৃদ্ধিসহ ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে যা করার প্রয়োজন সেগুলো করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের ডিআইজি ও অতিরিক্ত আইজিপি (ভারপ্রাপ্ত) মো: আবু কালাম সিদ্দিক। তিনি বলেন, আমাদের দেশে ট্যুরিজম সেক্টর অনেক পরিবর্তন হয়েছে। বাংলাদেশ আজ অর্থনৈতিক দিক দিয়ে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক অধিকাংশই ট্যুরিজম সেক্টর থেকে আসছে। বিদেশের কাছে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।
বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকালে জেলা পরিষদের সম্মেলন কক্ষে বাংলাদেশে টেকসই পর্যটনের জন্য ট্যুরিষ্ট পুলিশের দায়বদ্ধতা নিয়ে ট্যুরিষ্ট পুলিশের আয়োজনে রাঙ্গামাটিতে ফোকাস-গ্রুপের আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
চট্টগ্রাম বিভাগীয় ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি বিধান ত্রিপুরার সভাপতিত্বে আয়োজিত ফোকাস-গ্রুপ আলোচনা সভায় উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, জেলা পুলিশ সুপার মীর আবু তৌহিদ, জেলা পরিষদের সাবেক সদস্য মনিরুজ্জামান মহসিন রানা, প্রেস ক্লাবের সভাপতি মো: সাখাওয়াৎ হোসেন রুবেল, ত্রিপুরা কল্যান ফাউন্ডেশনের সহ-সভাপতি ঝিনুক ত্রিপুরাসহ পর্যটন ব্যবসার সাথে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।
ফোকাস-গ্রুপ আলোচনার বিষয়বস্তু উপস্থাপন করেন, টুরিস্ট পুলিশ হেড কোয়ায়াটার্স এর ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন বিভাগের পুলিশ সুপার ইয়াছমিন খাতুন।
আলোচনায় বক্তারা বলেন, টেকসই পর্যটনের বিকাশে ট্যুরিষ্ট পুলিশের কর্মপরিধি বাড়ানোর উপন জোর দেন। পরিবেশ বান্ধব দীর্ঘমেয়াদী টেকসই পর্যটন স্পট গঠনে সমন্বিত উদ্যোগের পাশাপাশি পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে ট্যুরিষ্ট পুলিশের সংখ্যা বাড়ানোর তাগিদ দেয়া হয়।