দ্বাদশ সংসদ নির্বাচনে রাঙ্গামাটি আসনে আওয়ামীলীগের মনোনয়নপত্র কিনলেন দীপংকর তালুকদারসহ ১০জন

51

॥ নিজস্ব প্রতিবেদক ॥
আগামী ৭ জানুয়ায়ী রবিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও ভোট গ্রহন অনুষ্ঠিত হবে বলে নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) জাজী হাবিবুল আউয়াল।
আর এরই ধারাবাহিকতায় রাঙ্গামাটি পার্বত্য জেলার ২৯৯ জাতীয় সংসদীয় আসনে আওয়ামীলীগের পক্ষে লড়তে মনোনয়নপত্র কিনেছেন চারবারের নির্বাচিত সংসদ সদস্য, আওয়ামীলীগের বর্ষীয়ান রাজনীতিবিদ দীপংকর তালুকদারসহ আরো ১০জন।
তারা হলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং বর্তমান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নিখিল কুমার চাকমা, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং বর্তমান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য এবং বর্তমান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দীন, বর্তমান জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বরকল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমা, জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মতিন, জেলা আওয়ামীলীগের সাবেক সদস্য সমরেশ দেওয়ান, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও জেলা আওয়ামীলীগের সাবেক সদস্য জয়সেন তঞ্চঙ্গ্যা, বিশ্ব হিন্দু পরিষদ জেলা কমিটির সভাপতি ও রাঙ্গামাটি পৌর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক অমর কুমার দে এবং রাঙ্গামাটির সাবেক সিভিল সার্জন অবসরপ্রাপ্ত ডা. স্নেহ কান্তি চাকমা ও মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী।
১৯ নভেম্বর থেকে ২১ নভেম্বর দিনগত রাত পর্যন্ত সর্বশেষ তথ্য অনুযায়ী ঢাকার কেন্দ্রীয় আওয়ামীলীগের দলীয় কার্যালয় থেকে রাঙ্গামাটির ২৯৯ আসনে আওয়ামীলীগের পক্ষে এমপি পদে নির্বাচনে আগ্রহী ব্যক্তিরা দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন এবং জমা দিয়েছেন বলে জানা গেছে।
রাঙ্গামাটি আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে আগ্রহী জেলা আওয়ামীলীগের সাবেক সদস্য সমরেশ দেওয়ান, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মতিন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দীন, সহ-সভাপতি চিংকিউ রোয়াজা, সাবেক সদস্য জয়সেন তঞ্চঙ্গ্যা, সাবেক আওয়ামীলীগ নেতা অমর কুমার দে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন বলে নিশ্চিত করেছেন।
এব্যাপারে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর বলেন, আমাদের একক প্রার্থী দীপংকর তালুকদার। পার্বত্য রাঙ্গামাটি জেলায় তার বিকল্প আমাদের আর কোন প্রার্থী নেই। জাতীয় সংসদ নির্বাচনে দীপংকর তালুকদারকে জয়ী করে প্রধানমন্ত্রীকে উপহার দেবো আমরা।
তবে অতীতে আওয়ামীলীগ থেকে পাহাড়ের দাদা খ্যাত দীপংকর তালুদারকে টপকিয়ে ২৯৯ আসনে নির্বাচন করার কেউ সাহস না দেখালেও বর্তমান দ্বাদশ সংসদীয় নির্বাচনে রাঙ্গামাটি জেলার একমাত্র আসনে দাদা ছাড়াও আরো ১১ জন আওয়ামীলীগ নেতা এমপি নির্বাচন করতে আগ্রহী হয়ে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।
উল্লেখ্য, আওয়ামীলীগের হয়ে রাঙ্গামাটি সংসদীয় আসনে থেকে টানা ছয়বার অংশ নিয়ে চারবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন দীপংকর তালুকদার। এর মধ্যে বিএনপি এবং অনিবন্ধিত আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) প্রার্থী একবার করে বিজয়ী হয়েছেন।
বর্ষীয়ান এই রাজনীতিবিদ দীপংকর তালুকদার এমপি বর্তমান রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্যর দায়িত্ব পালন করছেন এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনসহ বর্তমানে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন।
অন্যদিকে পার্বত্য দুই জেলা বান্দরবান থেকে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর ও কাজী মুজিবর রহমান এবং খাগড়াছড়ি থেকে কুজেন্দ্র লাল ত্রিপুরাসহ ৭জন দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন বলে সর্বশেষ তথ্যে জানা গেছে। পাশাপাশি রাঙ্গামাটি আসনের জন্য রাঙ্গমাটি জেলা প্রশাসক কার্যালয় থেকে ইতিমধ্যে দীপংকর তালুকার এমপি ও নিখিল কুমার চাকমার পক্ষে জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে।
উল্লেখ্য, তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি রোববার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে, মনোনয়নপত্র জমা দেয়া যাবে আগামী ৩০ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত। ১ থেকে ৪ ডিসেম্বর শুক্রবার থেকে সোমবার মনোনয়ন যাচাই-বাছাই হবে, রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর রোববার। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর সোমবার। নির্বাচনী প্রচারণা চলবে আগামী ১৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি রবিবার।