পূজা উদযাপন পরিষদ রাঙ্গামাটি জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা

124

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-নানান আলোচনা-সমালোচনার পর অবশেষে প্রায় ১১ বছর পর বিলুপ্ত করা হয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রাঙ্গামাটি জেলা শাখা। গত ১৮ মে কেন্দ্রীয় কমিটির সভাপতি জে এল ভৌমিক ও সাধারণ সম্পাদক ড. চন্দ্রনাথ পোদ্দার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অমর কুমার দে ও পঞ্চানন ভট্টাচার্য নেতৃত্বাধীন কমিটিকে বিলুপ্ত করা হয়েছে। ২০১২ সালের ৫ অক্টোবর সর্বশেষ সম্মেলনে অমর কুমার দে সভাপতি ও পঞ্চানন ভট্টাচার্যকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। গত ২৮ এপ্রিল সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও অমর কুমার দে সম্মেলন ওপর আদালতে অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করলে আদালত তা মঞ্জুর করে। পরে গত ১৬ মে শুনানি শেষে আদালত অমর কুমার দে’র অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন বাতিল করে দেয়।
এদিকে কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, রাঙ্গামাটি জেলা শাখা কমিটি বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের গঠনতন্ত্রের ১১ (খ) ধারা মোতাবেক ইতোমধ্যে মেয়াদোত্তীর্ণ হওয়ায় অকার্যকর কমিটি হিসেবে পরিগণিত হয়েছে। এমতাবস্থায় গঠনতন্ত্রের ৮(খ.৫) ও ১১ (খ) ধারার আলোকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রাঙ্গামাটি জেলা শাখা কমিটি বিলুপ্ত করা হলো।
কমিটি বিলুপ্তির সত্যতা নিশ্চিত করে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ড. চন্দ্রনাথ পোদ্দার বলেন, মেয়াদোত্তীর্ণ হওয়ায় গঠনতন্ত্র মোতাবেক কমিটি বিলুপ্ত করা হয়েছে। শীঘ্রই নতুন কমিটির বিষয়ে নির্দেশনা দেওয়া হবে। বর্তমানে সম্মেলন প্রস্তুতি কমিটি দায়িত্ব পালন করবে। ‘আহ্বায়ক কমিটি’ নাকি ‘সম্মেলন’ এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ বসে এই বিষয়ে সিদ্ধান্ত জানাবো। আদালত থেকে যেহেতু সম্মেলন কিংবা কমিটি গঠনে আর কোনও বাধ্যবাধকতা নেই তাই আমরা শীঘ্রই সিদ্ধান্ত জানিয়ে দিবো।