পার্বত্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন ও ভূমি অধিকার নিশ্চিত করতে যুব সমাজকে এগিয়ে আসতে হবে-ঊষাতন তালুকদার

31

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-পার্বত্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন ও ভূমি অধিকার নিশ্চিত করার মাধ্যমে পার্বত্য অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার আন্দোলনে ছাত্র ও যুব সমাজকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের সমস্যা একটি রাজনৈতিক সমস্যা। কিন্তু এটি রাজনৈতিকভাবে সমাধান না করে অন্যভাবে সমাধানের চেষ্টা করছে সরকার। রাজনৈতিকভাবে পাহাড়ের সমস্যাকে সমাধান না করলে এর সমাধান হবে না।
শুক্রবার (২০ মে) সকালে রাঙ্গামাটির জিমনেশিয়ার চত্তরে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের ৩৪তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ছাত্র-জন সমাবেশে তিনি এ আহবান জানান।
পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাংলাদেশ ছাত্র মৈত্রীর অতুলন দাশ আলো, হিল উইমেন্স ফোডারেশনের ¤্রানুচিং মারমা। অনুষ্ঠানে স্বগত বক্তব্য রাখেন থোয়াইক্যা জাই চাক।
সমাবেশের প্রথমে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সমাবেশের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার।
স¤প্রতি বান্দরবানে কুকি চিনের হামলায় সেনা সদস্য নিহতের ঘটনায় নিন্দা জানিয়ে জনসমাবেশে উষাতন তালুকদার বলেন, পলিসি ঠিক না থাকার কারণে আজ সেনাবাহিনী হামলার শিকার হচ্ছে। কুকি চিনকে কারা জন্ম দিয়েছে তা খতিয়ে দেখারও আহবান জানান উষাতন তালুকদার। তাই দ্রুত রোডম্যাপ ঘোষনাপূর্বক চুক্তি পুর্ণাঙ্গ বাস্তবায়ন ও ভুমি সমস্যা দ্রুত নিরসন করা না হলে যে কোন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হলে তার জন্য সরকার দায়ী থাকবে।
সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের অধিকার আদায়ের লক্ষে পিসিপি নিরলসভাবে দীর্ঘ সময় ধরে লড়াই সংগ্রাম করে আসছে। ৩৪ বছরে অনেক গৌরবময় ইতিহাস রয়েছে পিসিপি’র। শিক্ষার সংগ্রামের পাশাপাশি পাহাড়-সমতলে ভূমি রক্ষার আন্দোলন, নারী নির্যাতন ও শিক্ষার্থীদের ন্যায্য অধিকার আদায়ের লক্ষে লড়াই সংগ্রাম করে যাচ্ছে। পিসিপি ছাত্র সমাজকে সংগঠিত করে আপোষহীনভাবে সকল ধরনের অন্যায় অত্যাচার ও নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। তাই পাহাড়ি ছাত্র পরিষদের নেতাকর্মীদের বিরুদ্ধে সকল বাঁধা বিপত্তি ও ষড়যন্ত্র মোকাবিলা করে আন্দোলন জোরদার করার আহ্বান জানান বক্তারা।
সমাবেশে রাঙ্গামাটির জেলার বিভিন্ন উপজেলা থেকে কয়েক হাজার ছাত্র ও জনতা অংশ গ্রহণ করেন।