কাপ্তাইয়ে প্রায় ২ কোটি টাকার সরকারি সম্পত্তি খাস জমি উদ্ধার করলেন ইউএনও

40

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার কাপ্তাই-চট্টগ্রাম মূল সড়কের সাথে লাগোয়া ওয়াগগা মৌজার অধীনে সরকারি খাসজমি উদ্ধার করলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহান।
দীর্ঘ বহুবছর ধরে সরকারের ১নং খাস খতিয়ানভূক্ত এই ০.৫০ একর ১ম শ্রেণির জমি একটি প্রতিষ্ঠানের দখলে ছিলো। কর্ণফুলী নদীর তীরবর্ত্তী এবং কাপ্তাই-চট্টগ্রাম মূল সড়কের পাশেই এ জমির অবস্থান। রেকর্ড পত্রাদি পর্যবেক্ষণ করে ইউএনও, তিনি নিজেই আবার সহকারী কমিশনার ভূমি হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করে আসছেন, তিনি এ ভূমির অনুসন্ধান করেন। পরবর্তীতে গত বুধবার এসিল্যান্ড অফিসের কানুনগো, সার্ভেয়ার, হেডম্যানসহ গিয়ে উক্ত ভূমি চিহ্নিত ও পরিমাপ করে সাইনবোর্ড দিয়ে সরকারের আয়ত্তে নিয়ে আসেন। এই ভুমির বর্তমান বাজারমূল্য আনুমানিক দুই কোটি টাকা।
উল্লেখ্য, ইউএনও মুনতাসির জাহান কাপ্তাই উপজেলায় তার আড়াই বছরের কর্মকালে বিভিন্ন মৌজায় আনুমানিক ২৪ কোটি টাকা বাজারমূল্যের প্রায় ৯ একর খাস জমি উদ্ধার করেন। তার মধ্যে ৯৯টি ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে পরিবার প্রতি ২ শতাংশ হারে বন্দোবস্তিসহ মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আশ্রয়ন প্রকল্পাধীন একক গৃহ নির্মাণ করে দেন।
এ প্রসঙ্গে ইউএনও মুনতাসির জাহান বলেন, সরকারি সম্পত্তি রক্ষণাবেক্ষণ আমার প্রধান দায়িত্ব। মান্যবর জেলা প্রশাসক, রাঙ্গামাটি মহোদয়ের নির্দেশ মোতাবেক আমরা নিয়মিত ভাবেই এ কাজ করে যাচ্ছি। অবৈধ দখল পুনরুদ্ধার করে সরকারের সম্পত্তি সরকারের আয়ত্তে আনাই আমার প্রধানতম কাজ।