রাঙ্গামাটিতে উৎসাহ উদ্দীপনায় সরস্বতী পূজা উদযাপিত

44

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-ধর্মীয় ভাবগাম্ভীর্য আর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। মন্ডপগুলোর প্রতিটি প্রতিমা তৈরিতেই ছিল ভিন্নতা।
বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) সকাল থেকে সকাল থেকে দেবীর কৃপালাভের আশায় নানা আয়োজনে উৎসব মুখর পরিবেশে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি সরকারী কলেজ, সরকারী মহিলা কলেজসহ বিভিন্ন মন্দির ও পাড়া মহল্লা ও ঘরে ঘরে সাড়ম্বরে ভক্তরা বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অর্পণের মধ্যদিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়।
প্রতিটি মন্ডপে মন্ডপে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতে খড়ি, দেবীপদে বিদ্যার্থীদের অঞ্জলি, প্রসাদ বিতরণ, মন্ডপে দেবীর সামনে শিশুদের বিদ্যাচর্চার সূচনা, সন্ধ্যার আরতি, আলোচনা সভা, সাংস্কৃৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা করা হয়েছে। আর পূজামন্ডপের বাণী অর্চণায় সমবেত হন নানা সাজে সজ্জিত নারী, পুরুষ, আবাল, বৃদ্ধ ও বনিতারা। আর ভক্তবৃন্দরা ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আঁধার হিসেবে সরস্বতী দেবীর আরাধনা করা হয়। এ ছাড়া বিদ্যার এই দেবীকে স্মরণ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লাবের হিন্দু ধর্মীয় শিক্ষার্থীরা।
বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। বীণাপাণি হিসেবে পরিচিত এই দেবীর বাহন শুভ্র রাজহংস। ধর্মীয় অনুসারে মাঘ মাসে শুক্লা পক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পৃথিবীর মানব কুলে আসেন।