বাংলাদেশের সংবিধানে জনগণকে আইনের অধিকার দিয়েছে-ইউএনও মুনতাসির জাহান

76

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-রাঙ্গামাটির কাপ্তাইয়ে জনপ্রতিনিধিদের নিয়ে গ্রাম আদালত সক্রিয়করণ বিষয়ক ২ দিনব্যাপি প্রশিক্ষণ সোমবার (২৫ জুলাই) কাপ্তাই উপজেলা আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে শেষ হয়েছে। এতে উপজেলার ৫টি ইউনিয়ন এর ৬০ জন জনপ্রতিনিধি অংশ নেন।
সোমবার সমাপনী দিনে আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান।
এসময় তিনি বলেন, বাংলাদেশের সংবিধানে জনগণকে আইনের অধিকার দিয়েছে। জনগণ যেকোনো সময় যেকোন বিষয়ে তাঁর অধিকার আদায়ের জন্য সংবিধানের দারস্থ হতে পারে। আমাদের অনেক মামলা আছে, তাই কিছু কিছু মামলা গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি হলে মামলার জট কমে যাবে এবং গ্রাম আদালত আরোও সংক্রিয় হবে। সেই ক্ষেত্রে জনপ্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাউস, আশিকা ও টংগ্যার আয়োজনে প্রশিক্ষণের সমাপনী দিনে সভাপতিত্ব করেন ১১৯ নং ভাইজ্যাতলী মৌজার হেডম্যান ও ইউএনডিপির প্রশিক্ষণ পোলের প্রশিক্ষক থোয়াই অং মারমা।
টংগ্যা এনজিও সংস্থার বাংলাদেশের গ্রাম আদালত সক্রিয়করন প্রকল্পের কাপ্তাই উপজেলা কমিউনিটি মবিলাইজার মংচাই মারমার সঞ্চালনায় এইসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তনচংগ্যা, রাঙ্গামাটি জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হ্লাথোয়াই মারমা, কাপ্তাই উপজেলা প্রেস ক্লাব সভাপতি কবির হোসেন ও সাধারণ সম্পাদক ঝুলন দত্ত।
২ দিনব্যাপী প্রশিক্ষণে প্রশিক্ষক হিসাবে ছিলেন, ১১৯নং হরিণছড়া ভাইজ্যাতলীর হেডম্যান ও ইউএনডিপির প্রশিক্ষণ পোলের প্রশিক্ষক থোয়াই অং মারমা ও এ্যাডভোকেট হ্লাথোয়াই মারমা।