বৃষ্টি ও পাহাড়ি ঢলের কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

123

কাপ্তাই প্রতিনিধিঃ-বৃষ্টি ও পাহাড়ী ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পেয়েছে। হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। এতে সচল হয়ে উঠছে বিদ্যুৎ উৎপাদন।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, গত কয়েক দিনের বৃষ্টি এবং পাহাড়ী ঢলের কারণে কাপ্তাই হ্রদে ৩ ফুটেরও বেশি পানি বৃদ্ধি পেয়েছে। রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই হ্রদে এই মুহুর্তে (১৭ জুলাই) ৮৮ ফুট মীন সী লেভেল (এম এস এল) পানি থাকার কথা। কিন্তু লেকে এখন পানি রয়েছে ৯১.৪০ ফুট এম এস এল।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধির সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনে বর্তমানে ৩টি ইউনিট সচল রয়েছে। সচল ইউনিটগুলো হলো ২, ৩ ও ৫ নম্বর ইউনিট। এই তিনটি ইউনিট থেকে বর্তমানে ১২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালক করা হচ্ছে।
বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, রক্ষনাবেক্ষনের কাজে বর্তমানে ১ নম্বর ইউনিট বন্ধ রয়েছে। এছাড়াও ৪ নম্বর ইউনিটটি বিদ্যুৎ উৎপাদনে প্রস্তুত রয়েছে। হ্রদে পানি আরো বৃদ্ধি পেলে এবং জাতীয় গ্রীডের চাহিদা থাকলে ৪ নম্বর ইউনিটটিও বিদ্যুৎ উৎপাদনে চালু করা হবে।
তবে বিদ্যুৎ কেন্দ্রের একটি সুত্র জানায়, বর্তমানে শ্রাবণ মাস চললেও আশানুরূপ বৃষ্টিপাত হচ্ছেনা। এই সময় আরো ভারি বৃষ্টি হবার কথা। অন্যান্য বছর আষাড়-শ্রাবণ মাসের বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বিপদ সীমার উপরে উঠে যেত। তখন কাপ্তাই বাঁধ রক্ষায় বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিল খুলে দিয়ে অতিরিক্ত পানি কর্ণফুলী নদীতে ফেলে দেওয়া হতো। কিন্তু এবার সে রকম কোন পরিস্থিতি লক্ষ করা যাচ্ছেনা। কাপ্তাই হ্রদে ১০৯ ফুট এম এস এল পানি ধারণ ক্ষমতা থাকলেও রুলকার্ভ অনুযায়ী হ্রদে বর্তমানে ১৮ ফুট পানি ধারণ ক্ষমতা রয়েছে।