খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সশস্ত্র সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধে ইউপিডিএফ মূল দলের সন্ত্রাসী নিহত

64

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-খাগড়াছড়ির মাটিরাঙ্গার তাইন্দং কুমার পাড়া, হেডম্যান পাড়ায় আঞ্চলিক দুই দল ইউপিডিএফ (প্রসীত গ্রুপ) এবং ইউপিডিএফ গণতান্ত্রিক দুই গ্রুপের বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছেন। আহত অবস্থায় আরও একজন পালিয়েছেন। নিহত উত্তম কুমার ত্রিপুরা স্থানীয় হেডম্যান পাড়ার সুনীল ত্রিপুরার ছেলে বলে জানা যায়। আহতের নাম পরিচয় পাওয়া যায়নি।
সোমবার (১৮ জুলাই) সকাল পাঁচটার দিকে মাটিরাঙ্গা উপজেলার তানাক্কা পাড়া বিজিবি ক্যাম্পের পাশে ইউ পিডিএফ (মুল) ও ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর মধ্যে ঘন্টা ব্যাপী এক বন্দুকযুদ্ধ সংঘটিত হয়। এতে ঘটনাস্থল থেকে একজনের লাশ উদ্ধার করেছে আইন শৃঙ্খলা বাহিনী।
এসময় খবর পেয়ে যামিনী পাড়া বিজিবি জোন কমান্ডারের নেতৃত্বে বিজিবির একটি টহল দল ঘটনাস্থলে পৌঁছে। বিজিবির উপস্থিতি টের পেয়ে উভয় সন্ত্রাসী দল পালিয়ে যায়। বিজিবি ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে একটি একে-২২ রাইফেলসহ একজন সন্ত্রাসীর মৃতদেহ উদ্ধার করে এবং গুলিবিদ্ধ অবস্থায় আরেক সন্ত্রাসীর পালিয়ে যাওয়ার আলামত দেখতে পায়।
নিহত সন্ত্রাসী উত্তম কুমার ত্রিপুরা কারবারি পাড়া, ৫নং ওয়ার্ড, ১নং তাইনদং ইউনিয়ন, উপজেলা মাটিরাঙ্গা, জেলা খাগড়াছড়ি পার্বত্য জেলার বাসিন্দা বলে জানা গেছে। তিনি ইউপিডিএফ মূল দলের সাথে জড়িত। তার বিরুদ্ধে স্থানীয় ভাবে দীর্ঘদিন বাঙ্গালীদের চাষাবাদে বাধা দেয়া, চাঁদা দিতে বাধ্য করা, কচু বাগান কেটে ফেলাসহ নানা অভিযোগ ছিল।
বিজিবি ঘটনাস্থলে আরো তল্লাশি চালিয়ে একটি একে ২২ রাইফেল দুইটি মগ, একটি মোবাইল ফোন, একটি চাঁদা আদায় রশিদ বই, ৩ রাউন্ড একে-২২ রাইফেলের গুলি, দুইটি ম্যাগজিন, ২১ রাউন্ড গুলির খোসা, একটি হাতব্যাগ, একটি হিল উইমেন্স ফেডারেশনের ব্যানার উদ্ধার করা হয়েছে।
খাগড়াছড়ি পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নিহতের লাশ উদ্ধারসহ পুলিশের পরবর্তী আইনি প্রক্রিয়া চলমান রয়েছে।
মাটিরাঙ্গায় সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় ইউপিডিএফের নিন্দা
সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা জেলার মাটিরাঙ্গা উপজেলাধীন তাইন্দং ইউনিয়নে সন্ত্রাসীদের সশস্ত্র হামলায় উত্তম কুমার ত্রিপুরা নামে একজন ইউপিডিএফ সমর্থক নিহত ও একজন সদস্য আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং অবিলম্বে হামলাকারী খুনীদের গ্রেফতারের দাবি জানান।
সোমবার (১৮ জুলাই) সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, আজ ভোর ৫টার দিকে দুর্জয় চাকমার নেতৃত্বে সশস্ত্র সন্ত্রাসীদের ৬ জনের একটি দল মাটিরাঙ্গা উপজেলার ১নং তাইন্দং ইউনিয়নের ৫নং ওয়ার্ডের হেডম্যান পাড়ায় সুনীল ত্রিপুরার বাড়িতে অতর্কিত হামলা চালায়। এ সময় সন্ত্রাসীদের এলোপাথারি গুলিতে তার ছেলে উত্তম ত্রিপুরা (২৫) ঘটনাস্থলে নিহত ও চিগনচিজি চাকমা (২৪) নামে ইউপিডিএফের এক কর্মী আহত হন।
আহত ইউপিডিএফ সদস্যের বাড়ি খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলাধীন ১নং লোগাং ইউনিয়নে ধুধুকছড়া গ্রামে। তার পিতার নাম তুঙ্যা চাকমা। তিনি সাংগঠনিক কাজে তাইন্দং-এ থাকেন এবং উত্তম ত্রিপুরাদের বাড়িতে রাত্রিযাপন করেন।
তিনি অবিলম্বে উত্তম ত্রিপুরার খুনীদের গ্রেফতার এবং পাহাড়ি রাজাকারদের মদদ দেয়া বন্ধ করে তাদেরকে আইনের আওতায় এনে বিচারের দাবি জানান।