রুমায় পাড়াবাসীর হামলায় কার্বারিসহ পরিবারের পাঁচজনের মৃত্যু

68

বান্দরবান প্রতিনিধিঃ-বান্দরবানের রুমায় গ্যালেঙ্গা ইউনিয়নে সামাজিক কুসংস্কারকে কেন্দ্র করে তাবিজ-কবচের অভিযোগে পাড়াবাসীর হামলায় পাড়া প্রধান কার্বারিসহ পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে।
তবে বৃহস্পতিবার রাতে দশটার দিকে হত্যাকান্ড সংঘটিত হলেও যোগাযোগ বিচ্ছিন্ন দুর্গম পাহাড়ি জনপদে সংঘঠিত ঘটনাটি জানাজানি হয়েছে শুক্রবার সকালে। হত্যাকান্ডের পিছনে অজানা অনেক ধরনের রহস্য রয়েছে বলেও ধারণা স্থানীয়দের।
নিহতরা হলেন, রুমার গ্যালেংগা ইউনিয়নের আবুই পাড়ার (পাড়া প্রধান) কারবারী ল্যাংরুই ম্রো (৬০) ও তার বড় ছেলে রুংথুই ম্রো (৪৫), কারবারীর তিন পুত্র লেংরুং ম্রো (৪২), মেনওয়াই ম্রো (৩৭) ও রিংরাও ম্রো (৩৫)।
আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, রুমা উপজেলার গ্যালেঙ্গা ইউনিয়নের সাত নাম্বার ওয়ার্ডের দুর্গম আবুপাড়া এলাকায় কুসংস্কার কেন্দ্র করে তাবিজ-কবচ করে পাড়াবাসীদের হত্যার অভিযোগে উঠে বোমাং সার্কেলের পাড়া প্রধান কার্বারির পরিবারের বিরুদ্ধে। জাদু টুনা করে তাবিজ-কবচের ঘটনায় পাড়াবাসীরা মারা যাচ্ছে এমন কুসংস্কার গুজব ছড়িয়ে পড়ার পর ক্ষুব্ধ হয়ে উঠে পাড়াবাসীরা। বৃহস্পতিবার রাতে দশটার দিকে পাড়াবাসীরা বৈঠক করে কার্বারির পরিবারের ওপরে হামলা চালায়। এতে হামলা সংঘর্ষে পাড়া প্রধান কার্বারিসহ পরিবারের ৫ জন ধারালো অস্ত্রের আঘাতে মৃত্যু হয়। নিহতরা হলেন- বোমাং সার্কেলের আবুপাড়া কার্বারি (পাড়া প্রধান) লরুই ম্রো। অন্যরা হচ্ছেন কার্বারির ছেলে রুমথুই ম্রো, লেংঙিন ম্রো, মেন ওয়াই ম্রো এবং রিংরাও ম্রো। খবর পেয়ে রুমা জোনের সেনাবাহিনী, পুলিশসহ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
ঘটনাটি নিশ্চিত করে গ্যালেঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান ও বোমাং সার্কেলের মৌজা হেডম্যান মেনরথ ¤্রাে জানান, পাড়াবাসীর অভিযোগ পাড়ার প্রধান কার্বারির পরিবার পাড়ার লোকজনের ওপর জাদুটোনা করছিল। তাবিজ-কবচের কারণে পাড়ার লোকজন মারা যাচ্ছে এমন গুজব ছড়িয়ে পড়ে পাড়াতে। তাবিজ-কবচের অভিযোগে কুসংস্কারকে কেন্দ্র করে গ্রামবাসীরা পাড়া প্রধানের পরিবারের ওপরে হামলা চালায়। ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে পাড়া প্রধান কার্বারিসহ একই পরিবারের পাঁচজনকে হত্যা করেছে।
স্থানীয় ক’জন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পাড়া কার্বারির পরিবারের বিরুদ্ধে পাড়ার লোকজনদের তাবিজ-কবচ করে মেরে ফেলার অভিযোগ উঠে। কার্বারি পরিবারের জাদুটুনার কারণে পাড়ার লোকজন মারা যাচ্ছে এমন গুজব ছড়িয়ে পড়ে। সম্প্রতি জুম চাষ নিয়েও কার্বারির পরিবারের সাথে পাড়াবাসীর বাকবিতন্ডার ঘটনা ঘটে। দীর্ঘদিনের ক্ষোভ নিয়ে পাড়াবাসী বৈঠক করে কার্বারি পরিবারের ওপরে হামলা চালিয়েছে। হত্যাকান্ডের পিছনে আরও রহস্য থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে বান্দরবান পুলিশ সুপার জেরিন আখতার জানান, কার্বারিসহ ৫ জনের মৃত্যুর খবর পেয়েছি। দুর্গম যোগাযোগ বিচ্ছিন্ন এলাকা হওয়ায় আগেরদিন রাতের ঘটনাটি শুক্রবার জেনে ঘটনাস্থলে পুলিশের দুটি টিম পাঠানো হয়েছে। কার্বারির পরিবারের সাথে পাড়াবাসীর বিরোধের জের ধরে দুপক্ষের সংঘর্ষে ৫ জন মারা গেছে জেনেছি।