কাপ্তাইয়ে বিলুপ্ত প্রায় লক্ষীপেঁচা উদ্ধার

135

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-কাপ্তাই উপজেলা থেকে প্রায় বিলুপ্ত একটি লক্ষীপেঁচা উদ্ধার করা হয়েছে। লক্ষীপেঁচাটি একটি বাড়িতে আশ্রয় নিলে ঘরের মালিক লক্ষীপেঁচাটিকে ধরে ফেলেন। পরে খবর পেয়ে বন বিভাগ লক্ষীপেঁচাটি উদ্ধার করে গভীর বনে অবমুক্ত করে।
জানা গেছে একটি লক্ষীপেঁচা গত ১১ জানুয়ারী সন্ধ্যায় লিচুবাগানে অবস্থিত একটি বাড়িতে হঠাৎ এসে আশ্রয় নেয়। তখন ঘরের মালিক লক্ষীপেঁচাটিকে কৌশলে ধরে রাখেন। পরে দৈনিক আজাদী কাপ্তাই প্রতিনিধিকে লক্ষীপেঁচা ধরার খবর জানানো হয়। আজাদীর কাপ্তাই প্রতিনিধি লক্ষীপেঁচা ধরার খবর দেয় পার্বত্য চট্টগ্রাম দক্ষিন বন বিভাগকে। খবর পেয়ে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের রেঞ্জার তানজিলুর রহমান কাপ্তাইয়ে অবস্থিত বন কর্মীদের নিয়ে ঐ বাড়িতে গিয়ে লক্ষীপেঁচাটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করেন। পরে লক্ষীপেঁচাটিকে কাপ্তাইস্থ রাম পাহাড় বিট এলাকায় অবমুক্ত করা হলে লক্ষীপেঁচাটি গভীর জঙ্গলে উড়ে যায়।
বন কর্মকর্তা বলেন, লক্ষীপেঁচা বর্তমানে প্রায় বিলুপ্ত হতে চলেছে। কিছু কিছু গ্রামে লক্ষীপেঁচা দেখা গেলেও শহরে দেখা যায়না। হঠাৎ কোথা থেকে এই লক্ষীপেঁচাটি উড়ে আসল তা তাৎক্ষনিক জানা যায়নি। তবে এই লক্ষীপেঁচার আরেক সঙ্গী কাছে কিনারে কোথাও থাকতে পারে বলে বন কর্মকর্তা তানজিলুর রহমান মন্তব্য করেন। ঘরে উড়ে আসলেও গৃহকর্তা লক্ষীপেঁচার কোন ক্ষতি না করায় তিনি গৃহকর্তাসহ বাড়ির সবাইকে ধন্যবাদ জানান।