সারা দেশের ন্যায় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো পার্বত্য চট্টগ্রাম, মাত্রা ৫.৮

106

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-সারা দেশের ন্যায় স্মরণকালের শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম। শুক্রবার (২৬ নভেম্বর) ভোর ৫টা ৪৫ মিনিটের দিকে এ ভূমিকম্প অনুভূত হয়৷ রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৮।
ভূমিকম্পের মাত্রা ও উৎপত্তিস্থল সম্পর্কে মার্কিন সংস্থা ইউএসজিএস-এর ওয়েবসাইটে বলা হচ্ছে, বাংলাদেশ সময় ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি সৃষ্টি হয়। ভূমিকম্পটির উৎপত্তি স্থল ছিলো মিয়ানমারের চিন রাজ্যের রাজধানী হাখা শহরের ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এ কম্পনের সৃষ্টি হয়।
ভূমিকম্পের সময় ঘুমে থাকা লোকজন আতঙ্কে হুড়োহুড়ি করে রাস্তায় বের হয়ে আসে। নামাজ শেষ করে মসজিদে থাকা মুসল্লীরা আজান দিতে শুরু করে, অন্যান্য ধর্মালম্বীরা তাদের ধর্ম মত সৃষ্টিকর্তাকে ডাকতে শুরু করেছিলেন। তবে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানসহ অন্যান্য উপজেলায় এখনো পর্যন্ত কোথাও ভূমিকম্পে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তাৎক্ষনিক আইন-শৃঙ্খলা বাহিনীর টহলরত গাড়ী বের হয়ে বিভিন্ন এলাকায় খোঁজ খবর নেন কোন ক্ষয়ক্ষতি হয়েছে কিনা।
এখন পর্যন্ত বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম, ঢাকা, নোয়াখালী, সিলেট, খুলনা, ব্রাহ্মণবাড়ীয়া, বাগেরহাট, রংপুর ও কুড়িগ্রামে এই কম্পন অনুভূত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।