সাপ্তাহিক বাজার না থাকায় কৃষিজাত ও অন্যান্য পন্য বাজারজাতে অসুবিধা হচ্ছে-বুড়িঘাটবাসীর

117

নানিয়ারচর প্রতিনিধিঃ-নামেই নানিয়ারচর উপজেলার বুড়িঘাট বাজার, বাস্তবে নেই। গত বিশ বছর যাবত নেই কোনো কার্যক্রম। পাহাড়ি কাপ্তাই লেকের ধার ঘেষে গড়ে উঠা এক সময়ের সুনামধন্য বাজার বুড়িঘাট বাজার। অত্র এলাকায় বাজার অনেক বছর যাবত সাপ্তাহিক হাট না মেলাতে সমস্যার মধ্যে যেতে হচ্ছে জেলা ও উপজেলা কিংবা দূরদূরান্তে। এতে এলাকার জনগনের অনেক সময় ভোগান্তির শিকার ও পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এলাকার কৃষক ও ব্যাবসায়ীগন বঞ্চিত হচ্ছেন উৎপাদিত কৃষি পন্য বাজারজাতে।
সরোজমিনে জানা গেছে, বুড়িঘাটে তিরিশ হাজারের বেশি পরিবারের একমাত্র ভরসাস্থল এই বুড়িঘাট সাপ্তাহিক হাট বাজারটি, কিন্তু বিগত দুই যুগের কাছাকাছি বাজারটি বন্ধ হওয়াতে অর্থনৈতিক মন্দাতে বিরাজমান পরিস্থিতি হয়েছে।
আরো জানা গেছে, বুড়িঘাট এলাকায় সাতজন বীরের মধ্যে একজনের সমাধিস্থল রয়েছে। নানিয়ারচরের বুড়িঘাটকে কেন্দ্র করে হতে পারে একটি পর্যটন স্পট। নানিয়ারচরের আনারস বিখ্যাত এলাকার মধ্যই ৭০% আনারস চাষ এই বুড়িঘাট এলাকাতেই। যোগাযোগ মাধ্যম নদী ও সড়ক পথ হওয়াতে সকলের সহজেই অবাধ যাতায়াত সম্ভব, এলাকাবাসীর দাবী হচ্ছে বর্তমান জেলা প্রসাশক ও অন্য প্রসাশন বরাবরে, দ্রুত বুড়িঘাট বাজারটি চালু করে এই এলাকার অর্থনৈতিক সমৃদ্ধকে আরো জোরদার করতে আকুতি জানিয়েছেন।
এদিকে বুড়িঘাট বাজার কমিটি কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, বর্তমানে বাজারটির সকল কার্যক্রম বন্ধ রয়েছে, জরাজির্ণ অবস্থায় বাজার ব্যাবস্থাপনার সকল ঘরগুলো বিকল হয়ে পড়ে আছে দীর্ঘদিন। যেটি আছে সেটিও প্রায় নষ্ট হওয়ার পথে।
এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য বাবুল সরদার বলেন, বিভিন্ন ও অন্যান্য সমস্যার কারনে আমরা বাজারটি চালু করতে পারিনি, আমরা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি নানা সমস্যার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।
নাম প্রকাশে অনেচ্ছুক কয়েকজন স্থানীয় পাহাড়িগন জানিয়েছেন, আমাদের অনেক বছর যাবত এই একমাত্র হাট-বাজারটি বন্ধ থাকায় অনেক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। অতি সত্বর বাজারটি চালুর আবেদন জানাচ্ছি।