রাঙ্গামাটির মন্দিরে মন্দিরে বিজয়ার পুস্পাঞ্জলী প্রদান

118

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-সব পূজামন্ডপের বাতাসেই এখন বিষাদের ছায়া। হিন্দু ধর্মাবলম্বী মানুষের ঘরে ঘরে মন খারাপের দিন। ঢাক-কাঁসরের বাদ্যি-বাজনা আর পূজারি ও ভক্তদের পূজা-অর্চনায় কেবলই মা দুর্গার বিদায়ের আয়োজন। তাই শুক্রবার (১৫ অক্টোবর) সকাল থেকে প্রতিটি মন্দিরে মন্দিরে চলেছে বিজয়ার অঞ্জলী প্রদানের আনুষ্ঠানিকতা। বিকালে কাপ্তাই হ্রদে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে ৫ দিনের বিজয়া দশমীর সমাপ্তি ঘটে।
শুক্রবার শুভ বিজয়া দশমী। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান পাঁচ দিনের দুর্গাপূজা শেষ হয়েছে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে। মর্ত্যলোক ছেড়ে বিদায় নিলেন মা। অশ্রুসজল চোখে হিন্দু সম্প্রদায়ের মানুষ বিসর্জন দিলেন প্রতিমাকে। আর এতে করে পাঁচ দিনের সার্বজনীন মিলনমেলা ভাঙ্গলো কাল।
আর এরই আলোকে রাঙ্গামাটির প্রতিটি মন্ডপে মন্ডপে চলেছে বিজয়ার পুষ্পাঞ্জলী প্রদান। সনাতন সম্প্রদায়ের নর নারীগণ এক সাথে বসে অঞ্চল প্রদানের মাধ্যমে মায়ের কাছে প্রার্থনা করেন। পুরোহিতরা মন্ত্র উচ্চারণের মাধ্যমে মায়ের কাছে ভুলক্রুটি ক্ষমা চেয়ে নেয়।
আগত পুর্ণার্থীরা মায়ের কাছে প্রার্থনা করে বিশ্ব যেন করোনামুক্ত হয়। দেশ যেন মৌবাদ মুক্ত হয়। একটি সুন্দর বাংলাদেশে যাতে সকল সম্প্রদায় মিলে আবারো সম্প্রীতির মাধ্যমে উৎসব পালন করতে পারে।