পর্যটকদের দৃষ্টিনন্দিত আস্থাভাজন থানচি টুরিস্ট পুলিশ

108

থানচি প্রতিনিধিঃ-বান্দরবানে থানচি উপজেলা পর্যটন কেন্দ্র গুলিতে ভ্রমনকারীদের স্বল্প সময়ের দৃষ্টিনন্দিত আস্তাভাজন টুরিষ্ট পুলিশের উপর। ভ্রমনকারীদের শৃংঙ্খলা, রোডম্যাইপ, রেজিস্ট্রেশন, মাস্ক পড়ার, স্বাস্থ্য বিধি মেনে চলা, নৌকা,ভেলা উঠানো আগেই লাইফ জ্যাকেট পরিধান, সু-শৃংঙ্খল যাত্রা প্রচার প্রচারনা ইত্যাদি টুরিষ্ট পুলিশের বিভিন্ন কর্মকান্ড উপর আস্তা, বিশ্বাস জমানো শুরু করেছে।
জানা যায়, টুরিষ্ট পুলিশের বান্দরবান রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম এর নির্দেশনায় থানচি থানা পুলিশের সহযোগীতা থানচি সাব জোনের টুরিষ্ট পুলিশের ইনচার্জ উপ-পরিদর্শক মো: আব্দুল জলিল, সহকারী উপ-পরিদর্শকমো: রাকিবুজ্জামান নেতৃত্বে গত ৬ ই অক্টোবর ২০২১ বুধবার সকালে থানচি উপজেলা পর্যটক পথ প্রদর্শকদের সমন্বয়ের পর্যটক ভ্রমনকারীদের বিভিন্ন দিক নির্দেশনা জন্য টুরিষ্ট পুলিশের নানা কর্মকান্ড শুরু করেন। সেদিন থেকে থানচি সাব জোন টুরিষ্ট পুলিশ এলাকার জনসাধারন, জনপ্রতিনিধি, প্রশাসন, আইন শৃংঙ্খলা বাহিনীদের সমন্বয় করে। গনসচেতনতায় সভা সেমিনার,স্বাস্থ্য বিধি মেনে চলা, মাস্ক পড়ার, লাইফ জ্যাকেট পরিধান, সরকারী আইন মেনে চলা, গাইডের প্রশিক্ষনসহ নানা কর্মকান্ডে গত এক সপ্তাহের ব্যাপক সারা পেয়েছে। এলাকার পর্যটক কেন্দ্রে গুলিতে দেশ বিদেশ থেকে ভ্রমনের আসার ভ্রমনকারীদের নিয়ে গনসচেতনতা বৃস্টি হয়েছে এবং তা বৃদ্ধি পেয়েছে। এলাকা জনগনের ব্যাপক সারা পেয়ে প্রশংসা ও পাওয়া শুরু করেছে। এ অবস্থা চলতে থাকলে টুরিষ্ট পুলিশের উপর এলাকার জনগন, ভ্রমন পিপাসুদের আস্তাভাজন হিসেবে পুলিশ জনগনের প্রকৃত বন্দু হিসেবে জায়গা করে নেবেন বলে অনেকে মন্তব্য করেন।
ঢাকায় ফারম গেইটে বাসিন্দা পর্যটক সাইফুর রহমান ৪৫ বলেন,আমি অনেকবার এসেছি কিন্তু এবারে অন্যরকম সেবা পেয়েছি। পর্যটকদের রেজিস্ট্রেশন করার, পথ প্রদর্শকদের সুন্দর আচারন, নৌকা মাঝিদের ব্যবহার, খাওয়া দাওয়া পরিবেশন, মাস্ক পড়ার, স্বাস্থ্য বিধি মেনে চলা, লাইফ জ্যাকেট পরিধানসহ টুরিষ্ট পুলিশের অবদান অনেক পরিবর্তন দেখানো হয়েছে। আমাদের মনের মুগ্ধ হয়েছি। আমরা ভ্রমন করতে হলে প্রথমে থানচিকে বেঁচে নেয়ার জন্য বলবো সকলকে।
পথ প্রদর্শক জওয়াইপ্রু মারমা বলেন, পথ প্রদর্শক হিসেবে দির্ঘদিনে অভিজ্ঞতা আছে আমার কিন্তু টুরিষ্ট পুলিশ আসার পর হতে তাদের সচেতনতা মূলক প্রচারে পর আমাদের অনেকটাই পরিবর্তন হয়েছেশৃংঙ্খলা মধ্যে চলতে পেরে খুব ভালো লাগছে।
গতকাল মঙ্গলবার সকালে থানচি বিজিবি চেক পোস্টতে পর্যটকদের প্রচার প্রচারনা সময় থানচি জোনে টুরিষ্ট পুলিশের উপ পরিদর্শক (এসআই) মো: আব্দুল জলিল বলেন, আমরা গত এক সাপ্তাহ ধরে আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তবে অনেক প্রশংসা পেয়েছি এবং আমাদের এ প্রচারনা ধারাবাহিকতা থাকবে। তিনি আরও বলেন, আমাদের সামনে এগোয়তে হলে স্থানীয় পথ প্রদর্শক, দেশের বিভিন্ন স্থান থেকে আগত পর্যটকদের পাহাড়ি রাস্তা পাঁয়ের হেঁটে যাওয়ার সময় পথ প্রদর্শক ছাড়া গেলে বিভিন্নভাবে বিপদ থাকবে। তাঁদের নিরাপক্তা কথা ভেবে ভ্রমন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তুলে ধরছি।
আমরা পর্যটক, স্থানীয় গন্যমান্য ব্যক্তি, গাইড, জনপ্রতিনিধি, প্রশাসন, ও সকল শ্রেনির মানুষের সাথে আমাদের টুরিষ্ট পুলিশের কর্মকান্ড এবং পর্যটন বান্ধব হয়, সে বিষয়ের বিভিন্ন কালচারেল ও তথ্য বিচিত্র তুলে ধরা জন্য উৎসাহিত করার আমাদের প্রয়াস।
যোগাযোগ করা হলে টুরিষ্ট পুলিশের বান্দরবান জেলা রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম বলেন, সারা দেশ ব্যাপী টুরিষ্ট পুলিশের কর্মকান্ড ও নানান সেবা পর্যটকদের পৌছাইদিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ইতি মধ্যে আমরা বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, সাথে দ্বীপাক্ষিক আলোচনা করেছি, যে সমন্ত পর্যটন কেন্দ্রে বন্দ রয়েছে সে গুলি খুলে দেয়ার এবং নিরাপত্তা জন্য কাজ করে যেতে বলা হয়েছে। অচিরে পর্যটনের জন্য টুরিষ্ট পুলিশ প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেব। অত্র জেলা ২২টি মতো পর্যটন সম্ভাবনা স্থান রয়েছে সে গুলিকে পর্যটন বান্ধব কাজ হিসেবে ঘড়ে তোলার কাজ করে যাবো।