আপার রাঙ্গামাটি সড়কের বেহাল দশা, নেই মেরামত ও সংস্কার, সড়কের পাশে চলছে অবৈধ দখল

137

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটি পুরাতন শহরের আপার রাঙ্গামাটি এলাকা ডিসি বাংলোর মোড় থেকে পুরাতন পুলিশ লাইন স্টেশন ক্লাব, আনন্দ বিহার হয়ে শাহ্ উচ্চ বিদ্যালয় পর্যন্ত ৪/৫ কিঃমি এর সড়কটি সংস্কার ও মেরামতের অভাবে বিভিন্ন স্থানে পিচ ঢালাই উঠে গিয়ে রাস্তা ভেঙে ও বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় চলাচলে মারাত্মক সমস্যা পড়তে হচ্ছে এলাকাবাসীদের।
অন্যদিকে বিভিন্ন স্থানে চলছে অবৈধ দখল, দখলকারীরা কোনো কোনো স্থানে রাস্তার উপর পর্যন্ত তাদের থাবা বিস্তার করেছে। প্রয়োজনীয় রিটেনিং ওয়াল এর অভাবে বহু স্থানে মাটি ধসে গভীর খাদের সৃষ্টি হয়েছে। পাচঁ ছয় বছর যাবৎ সড়কটির কোনো মেরামত কাজ করেনি কোন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
পৌর এলাকার একটি প্রধান সড়ক হওয়া সত্বেও সড়কটির রক্ষণাবেক্ষনের দায়িত্বে রয়েছে সড়ক ও জনপদ বিভাগ। কিন্তু উক্ত বিভাগের সড়কটির প্রতি নেই কোনো নজরদারি। বহুপূর্বে কয়েকটি রিটানিং ওয়াল করা হলেও সঠিক স্থানে না করায় কোনো সুফল আসেনি। ২০১৭ সালের ভূমি ধসে বেশ কয়েকটি স্থানে ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হলেও এ যাবৎ উক্ত ভাঙ্গনের স্থানে মেরামত করা হয়নি। জানা গেছে, উক্ত ভাঙ্গন মেরামতের জন্য প্রকল্প গ্রহন করা হলেও এ যাবৎ কোনো ব্যয় বরাদ্দ পাওয়া যায়নি।
এ সড়কের বেশ কিছু এলাকায় জুড়ে রয়েছে পুরাতন পুলিশ লাইন এবং পুলিশ কোয়াটার। সড়কটি বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ার কারণে আইনশৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত পুলিশ বাহিনী জরুরি যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি হয়। পুলিশ লাইন থেকে কোতোয়ালী থানায় জরুরি যাতায়াত করতে এ রাস্তা বাদ দিয়ে প্রেস ক্লাব, উন্নয়ন বোর্ড দীর্ঘ পথে থানায় যেতে হয়। বর্তমানে রাঙ্গামাটির অন্যতম পর্যটন কেন্দ্র পলওয়েল পার্ক। পর্যটকরা এখান থেকে কাপ্তাই হ্রদের নয়নাভীরাম সৌন্দর্য দেখতে দেখতে পর্যটন মোটেল ও ঝুলন্ত ব্রিজ পর্যন্ত পরিভ্রমণ করতো। কিন্তু বর্তমানে ময়লা আবর্জনায় ও লতাগুল্মে পরিপূর্ণ এ সড়কে পর্যটকদের যাওয়ার উপায় নেই।
এব্যাপারে আপার রাঙ্গামাটি সড়কের দুরবস্থার বিষয় জানতে চাইলে রাঙ্গামাটির সওজ এর নির্বাহি প্রকৌশলী শাহ আরেফিন জানান, অত্র বিভাগের ২৪২ কিঃমি রাস্তার বিপরীতে প্রতি বছর মাত্র ৮/১০কিঃমি সড়কের সংস্কারের জন্য বরাদ্দ পাওয়া যায়। গুরুত্বপূর্ণ বিবেচিত না হওয়ায় উক্ত সড়কের সংস্কার কাজ করা সম্ভব হয়নি। তবে অগ্রাধিকার ভিত্তিতে এ বছর উক্ত সড়ক সংস্কার করা হবে। আর অবৈধ দখলকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।