বান্দরবানে নানা আয়োজনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯১তম জন্মবার্ষিকী উদযাপন

160

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবানঃ-বান্দরবানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯১তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। রবিবার (৮ আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন বান্দরবান পার্বত্য জেলার আয়োজনে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত সরাসরি সম্প্রচারিত জাতীয় অনুষ্ঠানটি জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে উপভোগ করা হয়।
দিবসটি উদযাপন উপলক্ষে বান্দরবান সদর উপজেলার ৭জন অসহায়ও অস্বচ্ছল নারীকে ৭টি সেলাই মেশিন বিতরণ করা হয় এবং ৫ জন অস্বচ্ছল নারীকে ২ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়।
এছাড়াও, সদরের ৬টি কিশোর-কিশোরী ক্লাবের প্রতিটিকে বাদ্যযন্ত্র ও ক্রীড়াসামগ্রী বিতরণ করা হয়। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা এর ৯১ তম জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গমাতা ও জাতির পিতার পরিবারের জন্য বিশেষ দোয়া মাহফিল পরিচালনা করেন জজ কোর্ট জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মুজিবুল হক। অনুষ্টানে বঙ্গমাতাকে নিয়ে লেখা কবিতা আবৃত্তি শেষে শিশু শিল্পীদের জাতির পিতাকে নিয়ে লেখা বই উপহার প্রদান করা হয়।
বাঙালীর শ্রেষ্ঠ অর্জন দেশের স্বাধীনতাসহ বঙ্গবন্ধুর সকল লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী ছিলেন ফজিলাতুন নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবন ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকান্ডে অফুরান প্রেরণার উৎস হয়ে ছিলেন। বঙ্গমাতার জীবন ও কর্ম নিয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ লুৎফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার জেরিন আখতার বিপিএম, সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মারমা।
আলোচনা সভায় জেলার বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধান, সদর উপজেলা চেয়ারম্যান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ অংগ্রহণ করেন। আলোচনা সভা শেষে বন বিভাগের পক্ষ থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য গাছের চারা বিতরণ করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানটিতে মহিলা বিষয়ক অধিদপ্তর, বাংলাদেশ শিশু একাডেমি ও জাতীয় মহিলা সংস্থা সার্বিক সহযোগিতা করেন।