পাহাড়ের বৈসাবী উৎসবের দ্বিতীয় দিনে প্রতিটি ঘরে ঘরে ঐতিহ্যবাহী পাজনের মাধ্যমে দিনব্যাপী অতিথি আপ্প্যায়ন

136

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-পাহাড়ের বৈসাবী উৎসবের দ্বিতীয় দিন পালিত হয়েছে। উৎসবের মঙ্গলবার (১৩ এপ্রিল) ছিলো মুল বিজু। মুল বিজুর দিনে প্রায় অর্ধ শত প্রকারের তরিতরকারী দিয়ে পাহাড়ের প্রতিটি ঘরে ঘরে রান্না করা হয়েছে ঐতিহ্যবাহী পাজন। পাজনের সাথে বিভিন্ন ধরনের শাক-সবজিসহ নানান উপদেয় সুস্বাধু খাদ্য সামগ্রীর দিয়ে ঘরে ঘরে চলে দিন ভর অতিথি আপ্প্যায়ন। করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য বিধি মেনে প্রতিটি গ্রামে গ্রামে পাহাড়ী জনগোষ্ঠী ঐতিহ্যবাহী বিজু উৎসবের দ্বিতীয় দিন পালন করা হয়েছে।
মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে ঘুম থেকে উঠে পাহাড়ী জনগোষ্ঠীর নারী-পুরুষরা ভগবান বুদ্ধের আরাধনা শেষে পাহাড়ের উৎপাদিত বিভিন্ন ফল মুল, শাক-সবজী, কাঁচা কাঠালসহ বিভিন্ন উপাদান দিয়ে তৈরী করে ঐতিহ্যবাহী পাজন। এই পাজনের মৌ মৌ গন্ধে পুরো গ্রামে গ্রামে সুবাতাস ছড়িয়ে পড়ে। পাহাড়িদের বাসা বাড়িতে তাদের তাদের উৎপাদিত ঐতিহ্যবাহী বিশেষ পানীয় জল (দো-চোয়ানি’র) মাধ্যমে অতিথিদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়।
করোনা মহামারীর কারণে অন্যান্য বছর বৈসাবীকে ঘিরে ব্যাপক আয়োজন থাকলেও গত বছর ও এবছর তেমন কোন আনুষ্ঠানিকতা ছাড়াই নিজেদের উদ্যোগে গ্রামে গ্রামে চলছে বৈসাবী উৎসব।
আজ ১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখ স্বাস্থ্যবিধি মেনে নানাবিধ পূজা-পার্বণ আর প্রার্থনার মধ্যদিয়ে পালিত হবে গোজ্যাপোজ্যে দিন ও বর্ষবরণ উৎসব।