নানিয়ারচর রত্মাংকুর ফাউন্ডেশন বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের বর্ষপূর্তি ও মাঘী পূর্ণিমা উদযাপন

365

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটি নানিয়াচরে ঐতিহ্যবাহী রত্মাংকুর ফাউন্ডেশন বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রান্সের বর্ষপূর্তি ও দুইদিন ব্যাপী মাঘী পূর্ণিমা উদযাপন উপলক্ষে মহতী ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২০ ফেব্রুয়ারী) সকালে নানিয়ারচর রত্মাংকুর বনবিহারে পরিচালনা কমিটির উদ্যোগে অনুষ্ঠিত মহতী ধর্মীয় অনুষ্ঠানে বৌদ্ধ ধাতু প্রর্দশন, বুদ্ধ পুজা, বৌদ্ধ মুর্তি দান, সংঘদান, অষ্ট পরিস্কার দান, পিন্ডদানসহ ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এর আগে সকালে প্রথম পর্যায়ে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ও বৌদ্ধ সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে বাংলাদেশের পতাকা ও বৌদ্ধ পতাকা উত্তোলন করা হয়। পরে ভগবান বুদ্ধের ও মহাসাধক সাধনানন্দ মহাস্থবির (বনভান্তের) প্রতিকৃতিতে ও উপস্থিত ভিক্ষু সংঘকে পুষ্পমাল্য প্রধান করা হয়।
ধর্মালোচনা সভায় বনভান্তের অমৃতময় বাণীর উদ্ধৃতি দিয়ে পুণ্যার্থীদের মাঝে ধর্মদেশনা প্রদান করেন, চট্টগ্রাম বৌদ্ধ বিহারের উপ-বিহারাধ্যক্ষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সাবেক চেয়ারম্যান, প্রফেসর ড. জিনবোধি মহাস্থবির। ধর্মলোচনা বক্তব্য রাখেন, নানিয়ারচর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ বিশুদ্ধানন্দ মহাস্থবির, রাজবন বিহারের আবাসিক সিনিয়র ভিক্ষু ভদন্ত জ্ঞানপ্রিয় মহাস্থবির, বেনুবন অরণ্য কুটিরের বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ পন্থক মহাস্থবির, বীর মুক্তিযোদ্ধা ও বৌদ্ধ কল্যাণ ট্রাস্ট্রের উপদেষ্টা এ্যাডভোকেট ডা. মুহাম্মদ ইদ্রিস ভূঁইয়াসহ অন্যান্য নেতৃবৃন্দ।
ধর্মসভায় স্বাগত বক্তব্য রাখেন, বিহার পরিচালনা কমিটির সভাপতি কমল কান্তি দেওয়ান, বৌদ্ধ ট্রাস্টের সভাপতি রিপন চাকমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমা। এসময় এলাকার দূরদূরান্ত থেকে বৌদ্ধ ধর্মাবলম্বী শত শত নারী পুরুষ ধর্মীয় অনুষ্ঠানে যোগ দান করেন।
ধর্মীয় আলোচনা সভায় পৃথিবীর সকল মানুষের সুখ-শান্তি মঙ্গল কামনাসহ করোনা মহামারী থেকে দেশ ও জাতি যাতে মুক্তি পায় তার জন্য বিশেষ প্রার্থনা করেন বৌদ্ধ ধর্মীয় ভিক্ষুরা।