কাপ্তাই সড়কে লোহার ব্রিজে ফাটল ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

185

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-কাপ্তাই-চট্টগ্রাম মহাসড়কের উপর নির্মিত লোহার সেতুর পাটাতনে মারাত্মক ফাটল দেখা দিয়েছে। লোহার পাটাতনে ফাটল ডিংগিয়ে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এই অবস্থায় যান বাহনের চাপে যে কোন মুহুর্তে সেতুতে ধস নামতে পারে। বিকল্প পথ না থাকায় চরম ঝুঁকি নিয়ে ফাটল ধরা বেইলী ব্রিজের উপর দিয়েই চলছে ছোট বড় সকল প্রকার যান বাহন।
সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, কাপ্তাই চট্টগ্রাম সড়কের উপর প্রশান্তি পার্কের পাশে নির্মিত লোহার ব্রিজের তিনটি পাটাতনের উপর ফাটল দেখা দিয়েছে। তবে একটি পাটাতনের অবস্থা মারাত্মক আকার ধারণ করেছে। এই লোহার ব্রিজের উপর দিয়ে প্রতিদিন শতশত যান বাহন চালাচল করে। কাপ্তাই থেকে কাঠ ও বাঁশ বোঝাই ট্রাক এবং ঢাকা চট্টগ্রাম কাপ্তাই সড়কে প্রতিদিন প্রায় ১৫টি যাত্রীবাহী বাস এবং নৌবাহিনী, সেনাবাহিনী ও বিজিবির বিপুল সংখ্যক যান চলাচল করে। কিন্তু বর্তমানে ঝুঁকি নিয়ে এই ব্রিজের উপর দিয়ে যানবাহন চালাতে ভয় পাচ্ছেন চালকরা। শ্যামলী পরিবহনের চালক জসিম উদ্দীন জানান, দ্রুত ব্রিজটি সংস্কার করা না হলে অচিরেই এই সড়কে সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে যাবে বলে তিনি আশঙ্কা করেন। আর সেকরম ঘটনা ঘটলে কাপ্তাইয়ের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে বলেও তিনি আশঙ্কা করেন।
বিপদ এড়াতে এবং যানবাহনের চালকদের সতর্ক করতে স্থানীয়রা ব্রিজের উপর একটি লাল পতাকা টাঙ্গিয়ে দিয়েছেন। লাল পতাকা দেখার পর থেকে চালকরা আরো ঝুঁকি অনুভব করছেন। তবে লাল পতাকা থাকায় সবাই সতর্কতার সাথে চলাচল করতে পারছেন।
এ ব্যাপারে জানতে চাইলে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান বলেন, ব্রিজটির উপরের পাটাতনে ফাটল ধরার কথা আমি শুনেছি। এ ব্যাপারে তিনি সড়ক ও জনপথের স্থানীয় প্রকৌশলীর সাথে কথা বলেছেন। সড়ক ও জনপথ বিভাগের স্থানীয় প্রতিনিধি দ্রুত সময়ের মধ্যে লোহার ব্রিজের উপরের পাটাতন বদল করা হবে বলে ইউএনও’কে নিশ্চিত করেছেন বলে উপজেলা নির্বাহী অফিসার জানান। সওজের প্রকৌশলী মোঃ ইসমাইল হোসেন জানান, কাপ্তাই সড়কে লোহার ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লোহার ব্রিজের পাটাতন অচিরেই বদল করা হবে বলে তিনি জানান। তবে পাটাতন বদল না করা পর্যন্ত সতর্কতার সাথে ব্রিজের উপর দিয়ে যান চলাচল করার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।