বাঘাইছড়িতে প্রতিবন্ধী সন্তান বৃদ্ধ মা ও অসুস্থ স্ত্রীকে নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে উত্তম দাশ মনু

161

বাঘাইছড়ি প্রতিনিধিঃ-রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি পৌরসভার ৫নং ওয়ার্ডের কাচালং বৈদ্য কলোনি এলাকার উত্তম দাশ (৪৫) প্রকাশ মনু ৩ ছেলে স্ত্রী ও বৃদ্ধ মাসহ ৬ সদস্যের পরিবার তার। কিন্তু অন্য দশটি পরিবারের চাইতে তার পরিবারটি আলাদা। তার ৩টি ছেলের মধ্যে ২ ছেলেই প্রতিবন্ধী, মা দীর্ঘদিন যাবৎ অসুস্থ এবং স্ত্রী ও মানসিক রোগী। পুরো পরিবারে একমাত্র মনু মিয়ার আয়ের উপর নির্ভরশীল।
এদিকে অসুস্থ মা স্ত্রী ও প্রতিবন্ধী সন্তানদের রেখে তিনি কোন কাজ ও করতে পারছেন না। একদিন করতে পারলে আরেকদিন তাকে উপস থাকতে হচ্ছে। মা স্ত্রী সন্তানদের নিয়ে মনু মিয়ার মানবেতর জীবন কাটছে। মাথা গোজার একমাত্র ঘরটিরও নাজুক অবস্থা, যে কোন সময় মাথার উপর ভেঙ্গে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। সামনে বর্ষা মৌসুমে কিভাবে থাকবে তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই উত্তম দাশ মনুর। সরকারি সহায়তার জন্য আবেদন করেও কোন সুফল মিলেনি তার।
বাঘাইছড়ি উপজেলার প্রবীন আওয়ামী লীগ নেতা ও বাঘাইছড়ি প্রেস ক্লাব সভাপতি দীলিপ কুমার দাশ বলেন, পরিবারটি খুবই দুঃখ দূর্দশার মধ্যদিয়ে জীবন পার করলেও এখনো কারো সুদৃষ্টি পড়েনি পরিবারটির প্রতি। তাই দিন দিন অনাহারে, অধাহারে দিনাতিপাত করছে দিনের পর দিন।
সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম মিঠু বলেন, আসলে পরিবারটি খুবই অসহায় তার সন্তানকে প্রতিবন্ধী কার্ড করে দিয়েছে এবং জননেত্রী শেখ হাসিনার গৃহহীনদের মাঝে যে বিনামূল্যে ঘর উপহার দেওয়া হয় সেখানে উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করেছি আশাকরি দ্রুততম সময়ে উপজেলা প্রশাসনের সহায়তায় তার থাকার একটি ঘরের ব্যাবস্থা করতে পারবো।
বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরিফুল ইসলামের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি দাবি করেন, বাঘাইছড়িতে এই মুহূর্তে ৮০টি সরকারি ঘরের কাজ চলমান রয়েছে এবং নতুন অনেকের তালিকা তৈরির কাজ চলমান রয়েছে। তাই আগামীতে অগ্রাধিকার ভিত্তিতে উত্তম দাশ মনুর বিষয়টি বিবেচনা করা হবে আশ্বাস দেন তিনি।