রাঙ্গামাটিতে বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

206

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-করোনা পরিস্থিতির কারণে এইবার বই উৎসব না হলেও বিশেষ ব্যবস্থায় রাঙ্গামাটিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে সামাজিক দূরত্ব বজায় রেখে বই প্রদান করা হয়।
নতুন বছরের প্রথম দিনে শুক্রবার (১ জানুয়ারী) সকালে জেলা শিক্ষা অফিস এর তত্বাবধানে ও স্কুল কমিটিগুলোর ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে ছোট্ট পরিসরে বছরের প্রথম দিনেই ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন বলেন, রাঙ্গামাটিতে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ৯৬ হাজার ১২৫ জন। শিক্ষার্থীদের জন্য বইয়ের চাহিদা ছিলো-৩লাখ ৯৪ হাজার ২২০টি। এছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠি (চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা) শিক্ষার্থীর সংখ্যা ২৭ হাজার ৫৯১ জন। এইসব শিক্ষার্থীদের জন্য তাদের মাতৃভাষার বইয়ের চাহিদা ছিলো- ৬২ হাজার ৩৯১টি।
তিনি বলেন, চাহিদা অনুযায়ী সবগুলো বই সরকারের পক্ষ থেকে প্রদান করা হয়েছে। যেহেতু করোনা ভাইরাস সংক্রামণ এড়াতে এইবার বই উৎসবের মাধ্যমে বই বিতরণ করা যাচ্ছেনা। করোনার মহামারী ঠেকাতে কয়েক ধাপে পুরো জেলা জুড়ে শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে এইসব বই প্রদান করা হবে। তবে করোনার জন্য এইবার বই উৎসবের কোন আনুষ্ঠানিকতা পালন করা হয়নি।
এদিকে, নতুন বছরের প্রথম দিন নতুন বই হাতে পেয়ে উৎসবে মাতল রাঙ্গামাটির ক্ষুদে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, বছরের শুরুতেই নতুন বই পেয়ে খুবই আনন্দ লাগছে। নতুন বই নতুন করে রাখতে চাই।