রাঙ্গামাটিতে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি (মাউন্টেন বাইক) চ্যালেঞ্জ প্রতিযোগিতা বিষয়ে সংবাদ সম্মেলন

422

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-জাতির পিতার প্রতি সম্মান প্রদর্শন এবং পার্বত্য অঞ্চলেকে বিশ্বের দরবারে পরিচিত করে তোলাই হচ্ছে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি (মাউন্টেনবাইক) চ্যালেঞ্জ ২০২০ প্রতিযোগিতার মুল লক্ষ্য বলে মন্তব্য করেছেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মোঃ নুরুল আলম নিজামী। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের অতীতে অনেক খেলোয়াড় ছিলো। সেই হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনতে মাউন্টেনবাইক প্রতিযোগিতার হাত প্রসারিত হবে। আগামী দিনগুলোতে পার্বত্য অঞ্চল থেকে মাউন্টেন বাইকাররাই বিশ্বের দরবারে পার্বত্য অঞ্চলকে পরিচিত করে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বুধবার (২৩ ডিসেম্বর) বিকেলে রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের কর্ণফুলী সম্মেলন কক্ষে রাঙ্গামাটিতে বঙ্গবন্ধু ট্যুার ডি সিএইচটি এমটিবি (মাউন্টেন বাইক) চ্যালেঞ্জ ২০২০ প্রতিযোগিতা বিষয়ে সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন।
এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন ও সদস্য সচিব আশীষ কুমার বড়ুয়া (যুগ্ম সচিব), ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপ সচিব), সদস্য পরিকল্পনা, মোহাম্মদ হারুন-অর-রশীদ (উপ সচিব), সদস্য বাস্তবায়ন, মোঃ জামাল (সহকারী সচিব) জনসংযোগ কর্মকর্তা ক্যইং ওয়াই ম্রোসহ বোর্ডের অন্যান্য কর্মকর্তারা বক্তব্য রাখেন।
সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে ভাইস চেয়ারম্যান বলেন, পার্বত্য অঞ্চল থেকে আমরা একটি সময় মাত্র ৩ জন প্রতিযোগী পেয়েছি। ক্রমান্বয়ে গত বছর আমরা ১৫ জনের মতো প্রতিযোগি পেয়েছিলাম। এবছর আমরা ৪৫ জন প্রতিযোগী পেয়েছি। যা আমাদের জন্য একটি সুখকর বিষয়। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের মাউন্টেনবাইক প্রতিযোগির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আগামী দিনগুলোতেও পার্বত্য অঞ্চলে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য আমাদেরকে আরো একটি প্রতিযোগিতা নিতে হতে পারে।
সাংবাদিক সম্মেলনে রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙ্গামাটি প্রেসক্লাবের সদস্য শামসুল আলম, রাঙ্গামাটি সাংবাদিক ফোরাম সভাপতি নন্দন দেবনাথ, রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক ফজলুর রহমান রাজন, পার্বত্য চট্টগ্রাম সম্পাদক ফজলে এলাহীসহ অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
এ ছাড়া জেলা তথ্য অফিসার, রাঙ্গামাটি, অফিস প্রধান, বাসস, রাঙ্গামাটি, সভাপতি/সাধারণ সম্পাদক, রাঙ্গামাটির প্রেস ক্লাব, রাঙ্গামাটি সাংবাদিক ফোরাম, রাঙ্গামাটি রিপোর্টার ইউনিট, রাঙ্গামাটি সাংবাদিক ইউনিয়ন, রাঙ্গামাটি জার্নালিষ্ট’স নেটওয়ার্ক, রাঙ্গামাটি জার্নালিষ্ট এসোসিয়েশন, বিটিভি প্রতিনিধি, জাতীয় ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন টিভি/পত্রিকার প্রতিনিধিসহ বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রেস কনফারেন্সের সভাপতি মোঃ নূরুল আলম নিজামী (অতিরিক্ত সচিব) বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ এর বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে উপস্থিত সকলের সামনে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ এর প্রেক্ষাপট, উদ্বোধনী, কার্যক্রমের গুরুত্ব, অংশগ্রহণকারী, ২য় দিন ও সমাপনী দিনের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি নিম্নরূপ মূল কার্যক্রম সম্পর্কিত তথ্য তুলে ধরেন।
প্রেক্ষাপটঃ-
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের কর্মসূচি হিসেবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন, পার্বত্য জেলা পরিষদ, বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০কে সফল করার জন্য ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সুনির্দিষ্ট কার্যক্রম গ্রহণ করেছে। তম্মধ্যে প্রেস কনফারেন্স অন্যতম। দেশ ব্যাপী এ কার্যক্রমের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে সরকারি-বেসরকারি ভাবে ক্ষুদে বার্তার মাধ্যমে প্রচারের জন্য ব্যাপকভাবে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
প্রধান উদ্দেশ্যসমূহঃ-
* জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে পাহাড়ে নতুন মাত্রা সংযোজন
* পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে অ্যাডভেঞ্চার ক্রীড়া পর্যটনকে অগ্রসর করা
* স্থানীয় জনগোষ্ঠীকে মাউন্টেইন বাইকের সাথে পরিচিতকরণ
* আন্তর্জাতিক পরিম-লে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা
* নতুন প্রজন্মকে শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিকাশে সক্ষমতা বৃদ্ধি
* নিরাপদ ও টেকসই বাহন হিসেবে মাউন্টেন বাইককে পরিচিতকরণ
* পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী বাহন হিসেবে মাউন্টেন বাইক এর প্রচলন
* মাদকমুক্ত সমাজ গড়া।
উদ্বোধনী (১ম দিন)-
উদ্বোধনী অনুুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সফিকুল আহম্মদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাঙ্গামাটি পার্বত্য জেলার সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকার তালুকদার, খাগড়াছড়ি পার্বত্য জেলার সংসদ সদস্য ও উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স এর চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা। এছাড়া আমন্ত্রিত অতিথি হিসেবে রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ও ৩০৫ পদাতিক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ ইফতেকুর রহমান, পিএসসি, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ২০৩ পদাতিক ব্রিগেড, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ ফয়জুর রহমান, এজিপি এএফডব্লিউসি, পিএসসি, খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, চেয়ারম্যান রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ অংসুইপ্রু চৌধুরী, কর্নেল এ এস এম ফয়সাল, উপ মহাপরিচালক, সেক্টর কমান্ডার, বিজিবি, সেক্টর সদর দপ্তর, রাঙ্গামাটি, কর্নেল মোহাম্মদ জাহাঙ্গীর আল বিজিবিএম, পিবিজিএম, উপ মহাপরিচালক, সেক্টর কমান্ডার, বিজিবি, সেক্টর সদর দপ্তর, খাগড়াছড়ি, রাঙ্গামাটি পার্বত্য জেলার জেলা প্রশাসক জনাব একেএম মামুনুর রশিদ, খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, রাঙ্গামাটি পার্বত্য জেলা পুলিশ সুপার মোঃ আলমগীর করিব পিপিএম সেবা, খাগড়াছড়ি পার্বত্য জেলার পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ উপস্থিত থাকবেন।
বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ এর মাধ্যমে তরুণ প্রজন্মকে দেশীয় বিভিন্ন ক্রীড়া ও সংস্কৃতি সম্পর্কে ধারণা অর্জন, অ্যাডভেঞ্চার ক্রীড়ার মাধ্যমে সুস্থ দেহ ও সুন্দর মনের অধিকারী জীবন যাপন এবং বিশ্বব্যাপি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া কমিয়ে আনতে উৎসাহিত করা। এ দীর্ঘ পাহাড়ী জনপদ তথা আঁকা বাঁকা পাহাড়ী পথ বাইসাইকেলে অতিক্রম করার মধ্য দিয়ে এক অন্যরকম ক্রীড়া অ্যাডভেঞ্চারের অভিজ্ঞতা অর্জন করবে।
বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ আয়োজনের তারিখ ও কর্মসূচিঃ-
রুট ম্যাপঃ- সাজেক থেকে ভায়া খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান পার্বত্য জেলা আঞ্চলিক রোড অনুষ্ঠান সূচি, ক্যাম্পের স্থানঃ সাজেক, রাঙ্গামাটি, বান্দরবান ও থানচি।
* প্রথম দিন-প্রথম ধাপঃ ২৮ ডিসেম্বর ২০২০, সোমবার (সকাল ৮টা, সাজেক থেকে রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়াম -১৩০ কিঃমি)
* দ্বিতীয় দিন-দ্বিতীয় ধাপঃ ২৯ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার (সকাল ৮ টা, রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়াম থেকে বান্দরবান স্টেডিয়াম-৯০ কিঃমি)
* তৃতীয় দিন-তৃতীয় ধাপঃ ৩০ ডিসেম্বর ২০২০, বুধবার (সকাল ৮টা, বান্দরবান স্টেডিয়াম থেকে থানচির সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ-৮০ কিঃমি)
অংশগ্রহণকারীঃ-
বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০তে তিন পার্বত্য জেলা থেকে ৪৫ (পঁয়তাল্লিশ) জন এবং দেশের অন্যান্য জেলা থেকে ৫৫ (পঞ্চান্ন) জনসহ সর্বমোট ১০০ (একশত)জন ক্রীড়াপ্রেমী সাইক্লিস্টস অংশগ্রহণ করবেন।
সমাপনী দিন (৩য় দিন)
সমাপনী অনুুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈসিং এমপি। সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব সফিকুল আহম্মদ এবং বিশেষ অতিথি/আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বান্দরবান পার্বত্য জেলার জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোঃ নূরুল আলম নিজামী (অতিরিক্ত সচিব), বান্দরবান পার্বত্য জেলার রিজিয়ন কমান্ডার ও ব্রিগেড কমান্ডার ৬৯ পদাতিক ব্রিগেড, বাংলাদেশ সেনাবাহিনী, কর্নেল গাজী নাহিদুজ্জামান, পিএসসি, উপ মহাপরিচালক, সেক্টর কমান্ডার, বডার গার্ড বাংলাদেশ সেক্টর সদর দপ্তর বান্দরবান, বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক, বান্দরবান পার্বত্য জেলার পুলিশ সুপার জনাব জেরিন আখতার পিপিএম। থানচি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে বিভাগীয় ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার ও সম্মাননা বিতরণ করা হবে।
পুরস্কারঃ ৭ লক্ষ টাকা মূল্যের সমপরিমাণ পুরস্কার বিজয়ীদের মধ্যে বিতরণ করা হবে।
* চ্যাম্পিয়নঃ ৩ লক্ষ টাকা
* প্রথম রানারআপঃ ২ লক্ষ টাকা
* দ্বিতীয় রানারআপঃ ১ লক্ষ টাকা
* বিশেষ পুরস্কারসমূহঃ ১.৫০ লক্ষ টাকা
এছাড়া সফল প্রতিযোগীদের সবাইকে-সার্টিফিকেট, মেডেল/ক্রেস্ট প্রদান করা হবে।