ব্র্যাক প্রতিষ্টাতা স্যার ফজলে হাসান আবেদের ১ম প্রতিষ্টাবার্ষিকী পালিত

243

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্টাতা স্যার ফজলে হাসা আবেদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরন সভা ও সকল ধর্মাবলম্বীদের প্রার্থনা অনুষ্টিত হয়েছে।
রবিবার (২০ ডিসেম্বর) দুপুরের ব্র্যাক রাঙ্গামাটি কার্যালয়ে অনুষ্টিত স্মরন সভায় রাঙ্গামাটি জেলা ব্র্যাকের সমন্বয়ক মো হাবিবুর রহমান, ব্র্যাক রাঙ্গামাটির জেলা সমন্বয়ক মোঃ সাইফুদ্দিন ব্র্যাক রাঙ্গামাটির আঞ্চলিক ব্যবস্থাপক অমিও দর্শী, আঞ্চলিক ব্যবস্থাপক বিকাশ চন্দ্র বিশ্বাস, ব্র্যাক রাঙ্গামাটির ডিস্ট্রিক্ট ম্যানাজার দেবময় চাকমা, ডা. কেটি চাকমা, শিবলু বড়ুয়া, এইচ আর আফসারসহ ব্র্যাক রাঙ্গামাটির কর্মীরা এসময় উপস্থিত ছিলেন।
স্মরণ সভায় আমার চোখে আবেদ ভাই এই শিরোনামে ব্র্যাকের কর্মীরা বলেন তাদের চোখে স্যার ফজলে হাসান আবেদের জীবন দর্শন ও মূল্যবোধ তুলে ধরেন। তারা স্যার আবেদের সঙ্গে তাদের ব্যক্তিগত স্মৃতি ও অনুভূতি তুলে ধরেন।
পরে ব্র্যাক প্রতিষ্টাতা স্যার ফজলে হাসান আবেদের জন্য সকল ধর্মাবলম্বীদের বিশেষ প্রার্থণা করা হয়।
উল্লেখ্য, স্যার ফজলে হাসান আবেদ ১৯৭২ সালে সিলেট জেলায় ক্ষুদ্র ত্রাণ ও পুনর্বাসন প্রকল্প হিসেবে ব্র্যাক প্রতিষ্টা করেন। ১৯৭২হতে ২০১৯ সাল পর্যন্ত প্রায় ৪৭ বছরে বহুবিস্তৃত কার্যক্রমের মধ্যদিয়ে ব্র্যাক বিশ্বের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে। মাইক্রোফাইন্যান্স, সামাজিক ব্যবসা, বিশ্ববিদ্যালয়, ব্যাংক এবং সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নের লক্ষ্যে নানামাত্রিক বিনিয়োগ সমন্বয়ে ব্র্যাক আজ বিশ্বের বুকে একটি অনন্য প্রতিষ্টানে পরিনত হয়েছে। সংস্থাটি এশিয়া ও আফ্রিকার ১২টি দেশের ১০ কোটির ও বেশি মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রেখে চলেছে।